Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন; ভর্তিইচ্ছুদের ক্ষোভ

প্রকাশিত: ১৪ আগষ্ট ২০২২, ০৭:১১

সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন; ভর্তিইচ্ছুদের ক্ষোভ

ববি লাইভ: করোনা মহামারির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছিল ২০২১ সালের এইচএসসি পরীক্ষা। ফলে গত ফেব্রুয়ারিতে একই সিলেবাসে ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে সংক্ষিপ্ত নয় বরং পূর্ণ সিলেবাসে প্রশ্ন হয়েছে বলে অভিযোগ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ে অংশ নেওয়া ‘খ' (মানবিক) ইউনিটের ভর্তিচ্ছুরা। এ নিয়ে অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ক্যাম্পাসলাইভকে জানান, এইচএসসি পরীক্ষা যে সংক্ষিপ্ত সিলেবাসে হয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষাও একই সিলেবাসে হওয়ার কথা ছিল। সে হিসেবেই তারা প্রস্তুতি নিয়েছেন। গুচ্ছ কমিটিও এ সিলেবাসেই ভর্তি পরীক্ষার প্রশ্ন করবেন বলে জানিয়েছিলেন।

তবে সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকেও অনেকগুলো প্রশ্ন এসেছে বলে অভিযোগ ভর্তিইচ্ছুদের। বাংলা ৩৫, ইংরেজি ৩৫ ও সাধারণ জ্ঞান ৩০ মিলিয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে বাংলায় বেশিরভাগ সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন এসেছে। এছাড়া সাধারণ জ্ঞান যেভাবে আসার কথা ছিল সেভাবে আসেনি। ইংরেজিও বেশ কঠিন ছিল বলেও জানিয়েছেন কয়েকজন ভর্তিচ্ছু।

ঝালকাঠি থেকে আসা ফরহাদ কবির ক্যাম্পাসলাইভকে বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে আমাদের পরীক্ষা হওয়ার কথা ছিল। সেভাবে আমি প্রস্তুতি নিয়েছি৷আশানুরূপ প্রশ্ন না পেয়ে পরীক্ষা খারাপ হয়েছে ৷

আরেক শিক্ষার্থী সায়মা আক্তার ক্যাম্পাসলাইভকে, সিলেবাসের বাইরে থেকে অনেক প্রশ্ন এসেছে। সংক্ষিপ্ত সিলেবাস কেন্দ্রিক পড়াশোনা করে থাকলে একটু কঠিন হয়ে যেত। তবে সবমিলিয়ে আমার পরীক্ষা ভালো হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম-আহ্বায়ক প্রফেসর ড. ইমদাদুল হক গণমাধ্যমকে বলেন, আমরা বোর্ড থেকে যে সিলেবাস পেয়েছি, সে অনুযায়ী প্রশ্ন করা হয়েছে। প্রশ্নের মডারেটররাও সেভাবেই প্রশ্ন সাজিয়েছেন ৷

উল্লেখ্য, খ ইউনিটে পরীক্ষায় ববি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ৩হাজার ৪২৪জন। পরীক্ষার্থীদের উপস্থিতি ছিল সন্তোষজনক। শনিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষা শুরুর পূর্বমুহুর্তে ভিসি প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন,ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া প্রমুখ হল পরিদর্শন করেন।


ঢাকা, ১৩ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওটিএম


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ