Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বরিশাল বিশ্ববিদ্যালয়কে সিটি কর্পোরেশনের আওতাধীন নেয়ার আবেদন

প্রকাশিত: ৭ জুলাই ২০২২, ০৬:২০

 সিটি কর্পোরেশনের আওতাধীন নেয়ার আবেদন

ববি লাইভ: বরিশাল বিশ্ববিদ্যালয় এলাকাকে বরিশাল সিটি কর্পোরেশনের আওতাধীন করার জন্য বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদেক আব্দুল্লাহের কাছে আনুষ্ঠানিক ভাবে লিখিত আবেদন করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। বুধবার(৬ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদেক আব্দুল্লাহ নিজেই ৷ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের এক পোস্টে তিনি বলেন , বরিশাল বিশ্ববিদ্যালয় এলাকাকে বরিশাল সিটি কর্পোরেশনের আওতাধীন করার জন্য বরিশাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন স্যারের নিকট থেকে লিখিত আবেদন গ্রহণ।

এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভিসি অধ্যাপক ড মোঃ ছাদেকুল আরেফিন বলেন, সিটি কর্পোরেশন কর্তৃক যে সকল সুযোগ সুবিধা নগরবাসীর জন্য প্রদান করা হয়ে থাকে তা যেন বিশ্ববিদ্যালয়স্থ এরিয়াতেও পাওয়া যায় সে লক্ষ্যেই আমরা বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়কে সিটি করপোরেশনের আওতা ভুক্ত করতে চাচ্ছি।

এসময় সুযোগ সুবিধার কথায় তিনি উল্লেখ করেন, ইতোপূর্বে বরিশাল সিটি কর্পোরেশন আবর্জনা নিরসন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা নিরসনে বিশ্ববিদ্যালয়কে সাহায্য করে আসছে এছাড়া সিটি কর্পোরেশনে অন্তর্ভুক্ত হলে স্ট্রিট লাইট, ড্রেনেজ ব্যবস্থা সহ অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

সাধারণ শিক্ষার্থীদের মধ্যে লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী মিল্লাত হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় সিটি কর্পোরেশনের বাহিরে থাকায় নগর থেকে কিছুটা হলেও নিজেদেরকে বিচ্ছিন্ন মনে হতো এখন সিটি কর্পোরেশন এর আওতায় আসলে একটি নগরের যেসকল সুযোগ সুবিধা রয়েছে সেগুলো বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত হবে,যা সকলেই সেই সুযোগ গ্রহন করতে পারবে।

বিশেষ ড্রেনেজ সিস্টেম ও বর্জ্য নিষ্কাশন সহ বিভিন্ন সুবিধার আওতায় আসবে। এবং বিশ্ববিদ্যালয়ের ভিতর এবং বাহিরের পরিবেশ পরিষ্কার- পরিচ্ছন্ন থাকবে বলে আশা করি। সেই সাথে আর্থসামাজিক উন্নয়নে সিটি কর্পোরেশন ভূমিকা রাখবে।

আরেক শিক্ষার্থী অর্থনীতি বিভাগের শাহরিয়ার আহমেদ মিলান বলেন,বরিশাল বিশ্ববিদ্যালয় বরিশাল সিটি কর্পোরেশন এর অন্তর্ভুক্ত হলে সেটা নিঃসন্দেহে আনন্দের খবর।নাগরিক সুযোগ, সুবিধা পাবে শিক্ষার্থীরা। ক্যাম্পাসে লাইটিং এর পর্যাপ্ত যোগান নেই সেটা মিটবে।

তবে বিদ্যুৎ এর ক্ষেত্রে কিছুটা সমস্যা হতে পারে যদি সেটা সিটি কর্পোরেশন এর আওতায় নেয়।সিটি কর্পোরেশন এর পরিধি বাড়ানো হলে সিটি বাস গুলো চালু করা যেতে পারে এতে নিম্ন আয়ের মানুষ পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপকৃত হবে।

তার আগে বরিশালে যানজট নিরসনের উপায় বের করতে হবে।আর ক্যাম্পাসে রাজনৈতিক অস্থিরতা বাড়তে পারে বলে আমার মনে হয়।সামগ্রিক দিক বিবেচনা করলে এটা বরিশাল বিশ্ববিদ্যালয়ের জন্য ইতিবাচক দিকই হবে।

ঢাকা, ০৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ