teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

অ্যাসাইনমেন্টে প্লাস্টিক কভার ব্যবহার নিষিদ্ধ করল ববি

Md Akramuzzaman | প্রকাশিত: ২২ জুন ২০২২ ২০:৩০

প্রকাশিত: ২২ জুন ২০২২ ২০:৩০

বরিশাল বিশ্ববিদ্যালয়

ববি লাইভ: পরিবেশ সুরক্ষার স্বার্থে অ্যাসাইনমেন্ট বা রিপোর্টে স্পাইরাল বাইন্ডিং বা প্লাস্টিক কভার ব্যবহার নিষিদ্ধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) মার্কেটিং বিভাগ। এ বিষয়ে বুধবার (২২ জুন) বিভাগের চেয়ারম্যান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এতদ্বারা মার্কেটিং বিভাগের সকল শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিভাগীয় একাডেমিক কমিটির সিদ্ধান্ত মোতাবেক, এখন থেকে অ্যাসাইনমেন্ট বা রিপোর্ট জমাদানের ক্ষেত্রে স্পাইরাল বাইন্ডিং বা প্লাস্টিক কভার ব্যবহার করা যাবে না এবং অ্যাসাইনমেন্ট বা রিপোর্ট প্রিন্ট দেয়ার ক্ষেত্রে কাগজের উভয় পার্শ্বে প্রিন্ট দেয়ার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে।

এছাড়াও, ইন্টার্নশীপ/প্রজেক্ট রিপোর্টের হার্ডকপি বিভাগে জমা দানের ক্ষেত্রে ০৩ কপির পরিবর্তে ০১ কপি জমাদান করতে হবে এবং রিপোর্টের সফটকপি পিডিএফ আকারে পরবর্তী নির্দেশনা মোতাবেক জমাদান করতে হবে। তবে থিসিস রিপোর্ট জমাদানের নিয়ম পূর্বের ন্যায় থাকবে।

বিষয়টিকে সাদুবাদ ও সময় উপযোগী সিন্ধান্ত বলে মন্তব্য করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. ছাদেকুল আরেফিন।

এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া বলেন, বিষয়টি খুবই প্রসংশনীয় এবং ইতিবাচক। ইকোফ্রেন্ডলি উন্নত পরিবেশের জন্য বিষয়টি খুবই গুরূত্বপূর্ণ।

এ বিষয়ে মার্কেটিং বিভাগের চেয়ারম্যান বঙ্কিম চন্দ্র সরকার ক্যাম্পাসলাইভকে বলেন, আমাদের প্রধান লক্ষ্য ছাত্র-ছাত্রীদের জন্য কাজ করা। মার্কেটিং সবর্দা পরিবেশ রক্ষায় কাজ করে। প্লাস্টিক পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। আমি মনে করি, পরিবেশ বান্ধব সমাজ বিনিমার্ণে এই ক্ষুদ্র প্রয়াস কাজে লাগবে৷পাশাপাশি শিক্ষার্থীদের আর্থিক ক্ষতি অনেকটা কমে যাবে।

এ বিষয়ে মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মিলন হোসেন ক্যাম্পাসলাইভকে জানান, এমন অসাধারণ উদ্যোগের জন্য ডিপার্টমেন্টের চেয়ারম্যান বঙ্কিম চন্দ্র সরকার স্যারেকে আন্তরিক ধন্যবাদ জানাই আমরা সকল শিক্ষির্থীরা। এর ফলে একদিকে পরিবেশ সুরক্ষিত হবে, অন্যদিকে শিক্ষার্থীদের অর্থও বেঁচে যাবে। আগে এই প্লাস্টিকের কভারের জন্য শিক্ষার্থীদের অনেক টাকা খরচ হত। আমি চাই, সকল ডিপার্টমেন্টে এই উদ্যেগ নেওয়া হোক। সবার সহযোগিতায়, পরিবেশ সুরক্ষিত হবে। পাশাপাশি আমাদের সবার সচেতন ও হতে হবে। আমরা সবাই মিলে আমাদের পরিবেশকে সুরক্ষিত করব, এটাই হোক সবার লক্ষ্য।

ঢাকা, ২২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজে//এমজেড




আপনার মূল্যবান মতামত দিন: