Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

১২ দফা দাবিতে ববি অফিসার্স এসোসিয়েশনর মানববন্ধন

প্রকাশিত: ২০ জুন ২০২২, ২১:১৩

মানববন্ধন

ববি লাইভ: ১২ দফা দাবি সংযোজনের দাবিতে মানববন্ধন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) অফিসার্স এসোসিয়েশনের সদস্যরা। রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রাশাসনিক ভবনের নিচে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের অফিসার্স এসোসিয়েশনের সহ-সভাপতি জসিম উদ্দীনের সভাপতিত্বে ও যুগ্মসাধারণ সম্পাদক নাদিম মল্লিক এর পরিচালনায় আয়োজিত এ মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শাখার কর্মকর্তারা বক্তব্য রাখেন।

উক্ত মানববন্ধনে ১২ দফা দাবি তুলে ধরা হয়-
১.পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহে পদোন্নতির কোন ব্যবস্থা/সুযোগ নেই, এমতাবস্থায় সকল পদে, কর্মকর্তা হিসেবে চাকুরী জীবনে ০৪(চার) বার পদোন্নয়ন সুবিধা প্রদান করতে হবে। পদোন্নয়নের ক্ষেত্রে ১০ম গ্রেড হতে ৯ম গ্রেড (অভিজ্ঞতা ৩ বছর), ৯ম গ্রেড হতে ৬ষ্ঠ গ্রেড (অভিজ্ঞতা ৪বছর), ৬ষ্ঠ গ্রেড হতে ৪র্থ গ্রেড (অভিজ্ঞতা ৪বছর), ৪র্থ গ্রেড হতে ৩য় গ্রেড (অভিজ্ঞতা ৪বছর)। নূন্যতম যোগ্যতার অতিরিক্ত শিক্ষাগত যোগ্যতার জন্য ১ বছর, এম ফিল/সমমানের ডিগ্রীর জন্য ১ বছর, পিএইচডি/ সমমানের ডিগ্রীর জন্য ২ বছরের অভিজ্ঞতা শিথিল করতে হবে (যার ক্ষেত্রে যা প্রযোজ্য)। ব্লক পদ সমূহের ক্ষেত্রেও একই সুবিধা প্রদান।

২. প্রসাশনিক কর্মকর্তা/সহকারি প্রসাশনিক কর্মকর্তা (প্রযোজ্য ক্ষেত্রে)/সমমান -১০ম গ্রেড- শাখা কর্মকর্তা/সমমান-৯ম গ্রেড, সহকারি রেজিস্ট্রার/সমমান- ৬ষ্ঠ গ্রেড, নির্বাহী প্রকৌশলী/ সমমান-৫ম গ্রেড, উপ- রেজিষ্টার/ সমমান-৪র্থ গ্রেড, অতিরবক্ত রেজিষ্টার/তত্ত্বাবধায়ক প্রকৌশলী/সমমান-৩য় গ্রেড, রেজিষ্টার/সমমান- ২য় গ্রেড প্রদান।

৩. শর্ত পূরণের পরদিন হতে পদোন্নয়ন কার্যকর করা, ৩য় গ্রেড (অতিরিক্ত রেজিস্ট্রার/সমমান) পর্যন্ত পদোন্নয়ন সুুবিধা প্রদান।

৪.কর্মকর্তাদের অবসর গ্রহণের বয়সসীমা ৬৫ বৎসরে উন্নীতকরণ।

৫. সকল দপ্তর প্রধানসহ নন টিচিং পদে কর্মকর্তাদের স্থায়ী নিয়োগ বাধ্যতামূলক করা।

৬. কর্মকর্তাদের নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন সংক্রান্ত কমিটিতে কর্মকর্তা সমিতির সভাপতি/সাধারণ সম্পাদককে অন্তভূক্ত করা।

৭. শিক্ষাছুটির মেয়াদ এবং সক্রিয় চাকুরীকাল গণনা সংক্রান্ত বিষয় নির্দেশিকায় উল্লেখ করা।

৮. বিশ্ববিদ্যালয়ের কর্মরত কর্মকর্তাগণ বর্তমানে যে পদে কর্মরত আছেন ঐ পদের পরবর্তী পদে নিয়োগ এবং পদোন্নয়নের ক্ষেত্রে আবেদনের প্রেক্ষিতে প্রচলিত নিয়ম অনুসরণ করার সুযোগ রাখা।

৯. বিশ্ববিদ্যালয়ের কর্মরত কর্মকর্তাগণের শিক্ষাগত যোগ্যতা প্রযোজ্য ক্ষেত্রে শিথিল করা।

১০. ২য় গ্রেডধারী কর্মকর্তাগণের মোট চাকুরিকাল নূন্যতম ২২ বছর এবং ২য় গ্রেডের সর্বশেষ সীমায় পৌছানোর ৩ বছর পর জ্যেষ্ঠতার ভিত্তিতে মোট ২য় গ্রেডধারী কর্মকর্তার ২৫% কর্মকর্তাকে ১ম গ্রেড প্রদান।

১১. রেজিষ্টার, পরিচালক, পরীক্ষা নিয়ন্ত্রক, লাইব্রেরিয়ানসহ সকল পদের জন্য প্রাধিকার অনুযায়ী সকল সুযোগ সুবিধা নিশ্চিত করা।

১২. সংশ্লিষ্ঠ বিষয়াবলী নিয়ে উদ্ভুত জটিলতা এড়ানোর স্বার্থে ফেডারেশন নেতৃবৃন্দের সাথে পুনরায় আলোচনা সভা আয়োজন এবং খসড়া প্রদান করার ব্যবস্থা গ্রহণ।

এ বিষয়ে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের কেন্দ্রীয় কমেটির সাংগঠনিক সম্পাদক ড. বাহাউদ্দীন গোলাপ বলেন, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের আহবানে আমরা এ কর্মসূচি পালন করছি। বঙ্গবন্ধুর সোনার বাংলা নির্মাণের জন্য বৈষম্যহীন নীতিমালা প্রণয়ন করা জরূরী। তাই যথাযথ কাছে আমাদের এই আহবান আমাদের যৌক্তিক ১২ দফা দাবি নীতিমালায় সংযোজন করা হোক।

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ