Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
ববিতে 'পদ্মা সেতু ও আর্থ-সামাজিক প্রভাব' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন

''পদ্মা সেতু বাংলাদেশের স্বাধীনতার প্রতীক স্বরুপ''

প্রকাশিত: ২০ জুন ২০২২, ০২:০১

'পদ্মা সেতু ও আর্থ-সামাজিক প্রভাব' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন

ববি লাইভ: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) পদ্মাসেতু ও আর্থ-সামাজিক প্রভাব শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৯ জুন) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক এই সম্মেলনের সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ছাদেকুল আরেফিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাক ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত। কি নোট স্পীকার হিসেবে বক্তব্য প্রদান করেন ভারতের যওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.সঞ্জয় কে ভরদ্বাজ।

প্রধান অতিথির বক্তব্যে ড. আইনুন নিশাত বলেন, যমুনা বহুমুখী সেতু থেকে নেওয়া অভিজ্ঞতা আমাদের পদ্মা সেতু তৈরীতে সহযোগিতা করেছে। বিশ্বব্যংকের নিষেধাজ্ঞার ক্ষেত্রে শুধুমাত্র অর্থনৈতিক না রাজনৈতিক কারন-ও বিদ্যমান। এসময় তিনি পদ্মা সেতু তৈরিতে বিভিন্ন এর কারিগরি জটিলতা, নির্মাণ কৌশল নিয়ে এবং তিন বিভাগে এর প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা প্রদান করেন।

ড. সঞ্জয় কে ভরদ্বাজ বলেন, বাংলাদেশ ও ভারত একে অপরের পরিপূরক, অর্থনৈতিক ও প্রাকৃতিক বিভিন্ন কারনে দু-দেশের মধ্যে সম্পর্ক বিদ্যমান। পদ্মা সেতু বাংলাদেশের স্বাধীনতার প্রতিক স্বরুপ, পদ্মাসেতু বাংলাদেশের উন্নতির একটি বহিঃপ্রকাশ বলেও উল্লেখ করেন তিনি।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও একুশেপদক প্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড.মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া কাঞ্চন।

ঢাকা, ১৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ