Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ববিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ক সেমিনার

প্রকাশিত: ১৪ জুন ২০২২, ০২:৪৬

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ক সেমিনার

ববি লাইভ: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ জুন) বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বরিশাল বিভাগীয় কার্যালয়ের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ্যাডভোকেট হিরন কুমার দাস এবং সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় কার্যালয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক জনাব মোহাম্মদ সেলিম।

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শাহ মোহাম্মাদ সোয়েব মিয়া। তিনি বলেন, আমাদের দেশের সকল নাগরিকই ভোক্তা। আমরা ভোক্তারা বিভিন্ন পন্য বা সেবা ক্রয় করি। এগুলো ক্রয় করতে গিয়ে যেসব সমস্যার মুখোমুখি হই। তা নিয়ে সচেতন করার জন্য আমাদের আজকের এই আয়োজন। আপনাকে অবশ্যই এই সমস্যাগুলো ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে লিখিত অভিযোগ দিতে হবে এবং অধিদপ্তরকে সহযোগিতা করতে হবে।

পরে তিনি শিক্ষার্থীদের মাঝে ভোক্তা অধিকার আইন নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন যেখানে তিনি ভোক্তা অধিকার ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. ছাদেকুল আরেফিন তার বক্তব্যে বলেন, আমরা দেখেছি বিভিন্ন গুদামজাত পন্যের বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বিভিন্ন অভিযান পরিচালনা করেছেন। ভোক্তা অধিকার আইন যে আছে তা তো মানুষ জানত না। তাহলে সচেতন হবে কি করে? এই জায়গায় সরকার কাজ করেছেন। যেহেতু আইন রয়েছে, সরকারের স্বদইচ্ছা আছে। আমরা আমাদের জায়গা থেকে সচেতন হলেই এই আইন বাস্তবায়িত হবে, সামনে এগিয়ে যাবে। তাই আমাদের সকলেরই সচেতন হতে হবে।

সমাপনী বক্তব্যে বরিশাল বিভাগীয় কার্যালয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক জনাব মোহাম্মদ সেলিম বলেন, আপনারা যখন বিদেশী কসমেটিকস কিনবেন তখন একটু দেখে কিনবেন। বিদেশী মার্কা থাকলেই তা বিদেশি পন্য হয় না। আমরা বিভিন্ন প্রচার প্রচারনা চালাচ্ছি যাতে প্রান্তিক পর্যায়ের জনগন সচেতন হতে পারে। আপনারা সচেতন হন, আপনারা সচেতন হলে বাংলাদেশ সোনার বাংলায় পরিনত হবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সাফিয়া সুলতানা। অনুষ্ঠানটি পরিচালনায় সার্বিকভাবে সহোযোগিতা করে বরিশাল বিশ্ববিদ্যালয় বিজনেস ক্লাবের সদস্যরা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক ও ববি বিজনেস ক্লাবের উপদেষ্টা মো. মেহেদীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক কর্মকর্তা ও শতাধিক শিক্ষার্থী।

ঢাকা, ১৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ