Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ১৩ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পবিপ্রবিতে বিশ্ব দুগ্ধ দিবস-২০২২ পালিত

প্রকাশিত: ২ জুন ২০২২, ০৭:১৮

"Milk as a potential source of Bio-active Components" শীর্ষক সেমিনার

পবিপ্রবি লাইভ: "বিশ্ব দুগ্ধ দিবস-২০২২" উপলক্ষে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ডেইরি সায়েন্স বিভাগের উদ্যোগে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১ জুন) বিশ্ববিদ্যালয়ের এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সম্মেলন কক্ষে "Milk as a potential source of Bio-active Components" শীর্ষক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনার ও আলোচনা সভায় অনুষদের শিক্ষকবৃন্দ ও বিভিন্ন বর্ষের শিক্ষার্থী বৃন্দ অংশগ্রহণ করেন। এসময় ডেয়রি সায়েন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ আব্দুল মতিন বিষয় ভিত্তিক মূল গবেষণাপত্র উপস্থাপন করেন।

এসময় বক্তারা বলেন, দুধ ও দুগ্ধজাত পণ্য মানব দেহের জন্য কেবল আদর্শ খাবার-ই নয়, বরং দুধে বহুবিধ জৈবিক ও বিপাকীয় গুণাবলী রয়েছে। দুধের থেরাপিউটিক গুণাগুণের মধ্যে Opioid, Antimicrobial, Antihypertensive, Antioxidative, Antithrombotic, Anti-appetising, Immuninomodulatory ও Mineral binding উল্লেখযোগ্য। বিশেষ করে দুগ্ধ প্রোটিনস্থ কার্যকর পেপটাইড জীবাণুরোধী ও ক্যান্সার কোষের বৃদ্ধি প্রতিরোধ করতে সক্ষম।

অনুষ্ঠানের সঞ্চালক প্রফেসর ড. মোঃ আশরাফুল ইসলাম "বিশ্ব দুগ্ধ দিবস" এর প্রেক্ষিতে বর্ণনায় বলেন, ২০০১ সাল থেকে FAO জুন মাসের ১ তারিখ কে World Milk Day হিসেবে ঘোষণা করে। যদিও বিশ্বের নানা প্রান্তে বহু আগে থেকেই জুন মাসের ১ তারিখ বা তার আশেপাশে এরূপ দিবস পালনের রেওয়াজ ছিলো।

এবারের উদযাপনে Enjoy Dairy, Dairy Net Zero এ দুইটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। প্রথম বিষয়টিতে ডেয়রি খাতের সব বিষয় কে এবং নিরাপদ দুগ্ধ ও দুগ্ধজাত পন্যের গুণাগুণ অবহিত করার নিমিত্তে ২৯ থেকে ৩১ মে আনন্দ র‌্যালি উৎসাহিত করা হয়েছে। দ্বিতীয় বিষয়টি ডেয়রি খাতকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নেট গ্রীন হাউজ গ্যাস (GHG) নিঃসরণ শূন্য করার লক্ষ্যে গবেষণা, পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সেমিনার ও সিম্পোজিয়াম কে প্রাধান্য দিয়েছে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীদের আলোচনায় প্রতীয়মান হয় ডেয়রি খাতে সঠিক প্রণোদনা পেলে বাংলাদেশ আর্থিক, সামাজিক ও পরিবেশগত টেকসই উন্নয়নের দিকে দ্রুত অগ্রসর হবে। পরিশেষে এক আনন্দময় পরিবেশে পাস্তুরিত তরল দুধ সকলের মাঝে বিতরণের মাধ্যমে দিবসটির উদযাপন সমাপ্ত ঘোষণা করা হয়।

ঢাকা, ০১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ