Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিতের প্রতিবাদ করলেন ববি শিক্ষক সমিতি

প্রকাশিত: ২৯ মে ২০২২, ০৩:০৪

বরিশাল বিশ্ববিদ্যালয়

ববি লাইভ: বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিতের প্রতিবাদ জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শনিবার বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ আব্দুল কাইউম ও সাধারণ সম্পাদক ড.মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরি স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিন্দা ও প্রতিবাদ জানান।

বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতি ইউজিসির এই ধরনের কান্ডজ্ঞানহীন , বিপরীতমুখী ও বৈষম্যমূলক নীতি নিঃসন্দেহে উচ্চশিক্ষা বিস্তারের পথে প্রধান অন্তরায় হয়ে দাঁড়াবে । বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ইউজিসির এহেন বৈষম্যমূলক , একপাক্ষিক ও বিমাতাসূলভ আচরণের তীব্র নিন্দা , ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে।

এতে বলা হয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় এর অর্থ বিভাগ ( বাস্তবায়ন অনুবিভাগ ) কর্তৃক বিগত ১১ অক্টোবর ২০২১ তারিখে শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপন এস , আরও , নং - ৩১৮ - আইন / ২০২১ জারি করা হয় । পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য শিক্ষকদের এই ইনক্রিমেন্ট বৃদ্ধির কাজটি শিক্ষকসহ রাষ্ট্রের সর্বমহলে ব্যাপক ইতিবাচক সাড়া ফেলেছিলো ।

শিক্ষা খাতকে শক্তিশালী করতে ও মেধাবীদের শিক্ষকতা পেশায় উদ্বুদ্ধকরণে বর্তমান সরকারের এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় ছিল । পিএইচডি ডিগ্রি অর্জনের নিমিত্তে ইনক্রিমেন্ট প্রাপ্যতা বিষয়ক অর্থমন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত প্রজ্ঞাপনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সম্মানিত শিক্ষকবৃন্দ পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রাপ্য হবে কিনা সে বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ( ইউজিসি ) শিক্ষা মন্ত্রণালয়ের নিকট স্বপ্রণোদিত হয়ে লিখিত পত্র যাহার দ্বারক নং - ইউজিসি / প্রশাঃ / ৪ ( ১৩৭ ) / ৯৭ / ( অংশ নথি ) / ৪৪৩৪ ; তারিখ : ২৯ নভেম্বর ২০২১ এর মাধ্যমে নির্দেশনা জানতে চায়, যা অত্যন্ত দুঃখজনক, অনভিপ্রেত ও অনাকাঙ্খিত ।

শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা না পাওয়া পর্যন্ত ইউজিসি অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রদেয় পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিত রাখার জন্য পরিপত্র জারি করে যার স্মারক নং ৩৭,০১,০০০,০৫২,২৩,০০০.২১ / ১৬৫৬ ; তারিখ ১৮ মে ২০২২। ইউজিসির পরিপত্রে বলা হয় যে , “ পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য এই ইনক্রিমেন্ট শুধুমাত্র কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের জন্য প্রযোজ্য হবে ।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতি ইউজিসির এই ধরনের কান্ডজ্ঞানহীন, বিপরীতমুখী ও বৈষম্যমূলক নীতি নিঃসন্দেহে উচ্চশিক্ষা বিস্তারের পথে প্রধান বাঁধা । বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ইউজিসির এহেন বৈষম্যমূলক, একপাক্ষিক ও বিমাতাসূলভ আচরণের তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানাচ্ছে ।

একইসাথে অতিদ্রুত পিএইচডি ইনক্রিমেন্টের স্থগিতাদেশ প্রত্যাহার করে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মোতাবেক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য পিএইচডি ইনক্রিমেন্ট পুনর্বহাল করার নিমিত্তে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ইউজিসির নিকট জোর দাবি জানিয়েছেন ৷

ঢাকা, ২৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ