Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ববির ৩ শিক্ষক

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২, ০০:২৯

বরিশাল বিশ্ববিদ্যালয়

ববি লাইভ: অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩ গবেষক। শনিবার এডি সায়েন্টিফিক ইনডেক্সের অফিসিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

এডি এর প্রকাশিত ওই তালিকা থেকে জানা গেছে, বিশ্বসেরা গবেষকদের তালিকায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রথম , মোস্তাফিজুর রহমান,দ্বিতীয় স্থানে রয়েছেন ড. খোরশেদ আলম, তৃতীয় স্থানে গাজী জহুরূল ইসলাম৷

জানা গেছে, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষকদের তালিকা প্রকাশ করেছে অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃপক্ষ। আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের দুই হাজার ৭৭১ জন গবেষক বিভিন্ন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন।

এ বিষয়ে মো. খোরশেদ আলম ক্যাম্পাসলাইভকে বলেন, এডি সাইন্টিফিক ইনডেক্স সারা পৃথিবীর গবেষকদের প্রকাশিত জার্নাল ও সেগুলোর মোট সাইটেশন ও গত পাঁচ বছরের সাইটেশন (গুগল স্কলার) ও আরও কিছু প্যারামিটার বিবেচনায় নিয়ে তালিকা করে থাকে। বরিশাল বিশ্ববিদ্যালয় অপেক্ষাকৃত একটি নতুন বিশ্ববিদ্যালয় এডি সাইন্টিফিক ইনডেক্স-২০২২ এ এবার তিনজন শিক্ষকের নাম এ তালিকায় রয়েছে যা আমাদের জন্য আনন্দের।

এসময় তিনি আরো বলেন, এর মাধ্যমে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নামটাও এই আন্তর্জাতিক সাইন্টিফিক কমিউনিটিতে জায়গা করে নিয়েছে। আমার জানামতে আমাদের আরও অনেক শিক্ষক ভালো গবেষণা করছে আশাকরি ভবিষ্যতে আরও বেশি সংখ্যক শিক্ষক এই ফোরামে স্থান করে নিবে। গত বছর (২০২১) শুধু আমার নাম ছিল এবার ৩ জন স্থান পেয়েছে হয়তো আগামী বছর আরো বাড়বে।

খোরশেদ আলম আরো বলেন, সাম্প্রতিক সময়ে আমাদের বেশ কিছু শিক্ষার্থী দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে চাকুরী ক্ষেত্রে বেশ সফলতা দেখিয়েছে। এভাবেই শিক্ষক, শিক্ষার্থীদের সফলতা আমাদের আত্মবিশ্বাস যেমন বাড়াবে একই সাথে বরিশাল বিশ্ববিদ্যালয়কে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে সম্মানজনক স্থান এনে দিবে।

ঢাকা, ২৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ