Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন ববির ১০ শিক্ষক

প্রকাশিত: ২২ ডিসেম্বার ২০২১, ০৭:০৪

ববি লাইভ: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচী’ খাত থেকে ২০২১-২২ অর্থবছরে বিশেষ গবেষণা অনুদানের জন্য বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) চার বিভাগের ১০ শিক্ষক মনোনীত হয়েছেন। মন্ত্রণালয়ের উপসচিব ড. গোলাম মোস্তফা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

মনোনীত শিক্ষকগণ যৌথভাবে প্রতিটি গবেষণার জন্য নির্বাচিত হয়েছেন। তারা প্রতিটি গবেষণার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে ২ থেকে ৪ লাখ টাকা করে পাবেন।

প্রকৌশল ও ফলিত বিজ্ঞান ক্যাটাগরিতে মনোনীতরা হলেন, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. ধীমান কুমার রায়, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর আবু জাফর মিয়া, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সুখেন গোস্বামী ও প্রভাষক মো. হাসনাত জামান।

পদার্থবিজ্ঞান ক্যাটাগরিতে মনোনীতরা হলেন, পদার্থবিজ্ঞান বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মো. খোরশেদ আলম, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজ আলম, প্রভাষক মো. সাইফ ইসতিয়াক ও রসায়ন বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মাসুদ পারভেজ।

জীববিজ্ঞান ক্যাটাগরিতে মনোনীতরা হলেন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. সুব্রত কুমার দাস ও প্রভাষক শাওন মিত্র।

এ বিষয়ে প্রক্টর ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. খোরশেদ আলম ক্যাম্পাসলাইভকে বলেন, এই গবেষণা প্রকল্পগুলোর অনুমোদনই প্রমান করে বরিশাল বিশ্ববিদ্যালয় অপেক্ষাকৃত নতুন হলেও শিক্ষা ও গবেষণাখাত বেশ এগিয়ে যাচ্ছে। সামনের দিনগুলোতে এটার বেশ ইতিবাচক প্রভাব পড়বে যাতে অন্য শিক্ষক ও শিক্ষার্থীরাও উৎসাহিত হবে।

গবেষণা প্রকল্পে অনুদান হিসেবে ড. মোঃ খোরশেদ আলম ও ড. মাসুদ পারভেজ ৩ লক্ষ টাকা, আবু জাফর মিয়া ও মো. হাসনাত জামান ২.৫ লক্ষ টাকা, ড. ধীমান কুমার রায় ও সুখেন গোস্বামী ২.৫ লক্ষ টাকা, ড. মোহাম্মদ মাহফুজ আলম ও সাইফ ইসতিয়াক ২ লক্ষ টাকা, ড. সুব্রত দাস ও শাওন মিত্র ২ লক্ষ টাকা পেয়েছেন।

উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে প্রতিবছর সরকারী বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়। জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান, ইন্টার ডিসিপ্লিনারি, পদার্থবিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান এবং প্রকৌশল ও ফলিত বিজ্ঞান এই ছয় ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট এক হাজার ২৭৬ জন গবেষক।

ঢাকা, ২১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজে//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ