বাড়ি ফিরতে বাস সার্ভিস চান বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা


Published: 2021-07-08 19:43:52 BdST, Updated: 2021-09-19 11:55:36 BdST

ববি লাইভ: কোভিড-১৯ তান্ডবে জর্জরিত পুরো বিশ্ব। স্তমিত শিক্ষা ব্যবস্থা, সেশনজটের থাবায় শিক্ষাজীবন যখন ঝুঁকির মুখে অন্যান্য বিশ্ববিদ্যালেয় মতো বরিশাল বিশ্ববিদ্যালয়-ও (ববি) উদ্যেগ নিয়েছিল স্ব- শরীরে ফাইনাল পরীক্ষা নেওয়ার। কিন্তু বিধিবাম পুনরায় সরকার ঘোষিত লকডাউনে স্থগিত পরীক্ষা। এমতাবস্থায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরাও বিপাকে পড়েছেন। একে তো হলে থাকার সুযোগ নেই তারউপর লকডাউনে সকল প্রকার যান চলাচল বন্ধ।

মার্কেটিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আহসান উল্লাহ, বগুড়া থেকে আসা উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু তাহের, নেত্রকোনা থেকে আসা আইন বিভাগের শিক্ষার্থী রিফাত সারওয়ার খান,যশোর থেকে আসা রসায়ন বিভাগের শিক্ষার্থী সম্পা রয়, রাজবাড়ী থেকে আসা ইংরেজি বিভাগের শিক্ষার্থী রাজিফা আক্তার, সিলেট থেকে মার্কেটিং বিভাগের আরেক শিক্ষার্থী আল ফারিউল শিক্ত, পটুয়াখালীর কলাপাড়া থেকে আসা পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, এছাড়াও আটকে পড়েছেন গনিত বিভাগের মাহবুব খান ও কুয়াকাটার মহিপুর থেকে আসা হিসাববিজ্ঞান বিভাগের রিফাত লিমন সহ আরো শতাধিক শিক্ষার্থী।

এমতাবস্থায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্ববিদ্যালয়ের বাস সার্ভিস চালু করে বাড়ি পৌঁছানোর দাবী জানাচ্ছেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।

পরীক্ষা দিতে এসে আটকে পড়া গনিত বিভাগের শিক্ষার্থী তাসফিক হাসান লিংকন ক্যাম্পাসলাইভকে বলেন, আমার বাসা জামালপুর পরিক্ষার কারনে বরিশালে আসা। আমি হলে থাকতাম এখন তো হল বন্ধ। কয়দিনের জন্য বন্ধুদের মেসে উঠেছিলাম। বরিশাল থাকার তেমন কোন ব্যবস্থা নেই। বাড়ি যেতে চাই, শাটডাউনে সেটাও সম্ভব না। ইতিমধ্যে আমার কয়েক জন সহপাঠি কোভিড পজেটিভ। মেছে থাকার কারনে হয়তো আমিও আকান্ত হয়ে যেতে পারি। কি করবো বুঝতে পারছি না। এ অবস্থায় আমরা যারা বরিশাল আটকা পড়ে আছি তাদের বাড়ি পৌছে দেওয়াটা মনে হয় বিশ্ববিদ্যালয়ের একান্ত দায়িত্ব।

আইন বিভাগের শিক্ষার্থী রিফাত সারওয়ার খান ক্যাম্পাসলাইভকে জানান, এর পূর্বে-ও ডিপার্টমেন্টের শিক্ষকরা বলেছিল এই বছরের মার্চে পরীক্ষা হবে কিন্তু আবার এই কঠোর লকডাউনের কারণে নাস্তানাবুদ হয়ে বাড়ি ফিরে যেতে হয়েছিল তারপর স্যারেরা আবার ডেইট দিয়ে বলল যে জুনের দ্বিতীয় ধাপে পরীক্ষা হবে সবাইকে বরিশাল আসতে বলা হল আমরাও আসলাম ফের বাসা বাড়া নিলাম পরীক্ষার প্রস্তুতি নিচ্ছি এমন সময় সরকার লকডাউনের পরিবর্তে একদম শাটডাউন দিয়ে দিল এখন পরীক্ষা দিব কি বাড়ি যাওয়া নিয়ে টেনশনে আছি কিভাবে বাড়ি ফিরব!

এ বিষয়ে জানতে চাইলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস ক্যাম্পাসলাইভকে বলেন (মুঠোফোনে), এ বিষয়ে তাৎক্ষণিক মন্তব্য করতে চাচ্ছি না তবে ভিসি স্যারের সাথে আলোচনা করে পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, গত ২৪ জুন বরিশাল বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া চূড়ান্ত পর্বের (সেমিস্টার ফাইনাল) পরীক্ষা স্ব-শরীরে শুরু হয় এবং ২৭ জুন দেশব্যপী লকডাউনের কারনে সকল পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

ঢাকা, ৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএইচ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।