বইমেলার ব্যাপারে সিদ্ধান্ত জানলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী


Published: 2021-04-10 15:57:08 BdST, Updated: 2021-09-28 13:14:35 BdST

লাইভ প্রতিবেদক: সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বইমেলার বিষয়ে তার সিদ্ধান্ত জানিয়েছেন। বলেছেন আমাদের সব কিছুই করতে হবে। তবে করোনা মহাসারির বিষয়টি মাথায় রেখেই সব চিন্তা করতে হবে। আগামী ১৪ এপ্রিল থেকে ‘সর্বাত্মক লকডাউন’ ঘোষণা করা হলে একদিন আগেই শেষ করতে হবে বইমেলা। ৯ এপ্রিল রাতে এ তথ্য নিশ্চিত করেন তিনি।

এবার করোনা মহামারির কারণে ‘অমর একুশে বইমেলা’র ৩৭তম আসর ফেব্রুয়ারির পরিবর্তে শুরু হয় গত ১৮ মার্চ। এই মেলা চলার কথা ১৪ এপ্রিল পর্যন্ত। কিন্তু করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আগামী ১৪ এপ্রিল থেকে ‘সর্বাত্মক লকডাউন’ ঘোষণা করবে সরকার। সে হিসেবে বাংলা একাডেমিকে একদিন আগেই বই মেলা শেষ করতে হবে।

আজ দুপুরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আগামী ১৪ থেকে ২০ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের জন্য আমরা কঠোর লকডাউনে যাচ্ছি। এটি হবে পরিপূর্ণ ও কমপ্লিট লকডাউন। যেখানে সবাইকে নিজ নিজ বাসস্থানে অবস্থান করতে হবে। প্রত্যেক ক্ষেত্রেই সংযত আচরণ করতে হবে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘লকডাউন শুরু হলে বই মেলা বন্ধ হয়ে যাবে। পুরোপুরি লকডাউন হলে মেলা খোলা রাখার কোনও সুযোগ নেই।

গত ৫ এপ্রিল ভোর ৬টা থেকে ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত লকডাউন ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে ব্যবসায়ীদের চাপের মুখে ৯ এপ্রিল থেকে শপিংমল খুলতে বাধ্য হন। মোটামুটি ঢিলেঢালা লকডাউনের জন্য করোনার বিস্তার তেমন একটা সুফল পাওয়া যায়নি। তবে আজ করোনার লাগাম টানতে ১৪ এপ্রিল থেকে ‘সর্বাত্মক লকডাউন’ দেওয়ার ঘোষণা দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। সকলকে নিয়ম নীতি মেনে চলতে অনুরোধ জানানো হয়েছে।

ঢাকা, ১০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।