Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গুচ্ছের বি ইউনিটে পরীক্ষা ২০ মে, আসনপ্রতি লড়বেন ১৩ জন

প্রকাশিত: ১৮ মে ২০২৩, ০২:৩৮

ফাইল ছবি

লাইভ প্রতিবেদক: ২২টি সমন্বিত সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু হবে। ২০ মে বি ইউনিটের তথা মানবিক বিভাগের  ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে এবারের ভর্তিযুদ্ধ শুরু হবে। জানা গেছে, আগামী ২০ মে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চলতি বছরে ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মোট আসন ২১ হাজার ১১৮টি। এর বিপরীতে আবেদন পড়েছে তিন লাখ তিন হাজার ২৩১টি। ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) আসন সংখ্যা ৯ হাজার ৮৭৫টি। প্রতি আসনের বিপরীতে ‘এ’ ইউনিটে লড়বেন ১৭ জন।

‘বি’ ইউনিট (মানবিকে) আসন সংখ্যা সাত হাজার ৭৪৬টি এবং আসনপ্রতি লড়বেন ১৩ জন ভর্তিচ্ছু। ‘সি’ ইউনিটে (ব্যবসা) আসন সংখ্যা তিন হাজার ৪৯৬টি এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ জন শিক্ষার্থী।

আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, বহুনির্বাচনী প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। প্রতি প্রশ্নের জন্য ১ নম্বর। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। পরীক্ষায় পাস নম্বর ৩০ নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার প্রশ্ন এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী হবে।

‘খ’ ইউনিট তথা মানবিক বিভাগের পর ২৭ মে বাণিজ্য (সি ইউনিট) এবং ৩ জুন বিজ্ঞানের (এ ইউনিটের) ভর্তি পরীক্ষা হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য পাওয়া যাবে এ ওয়েবসাইটে

ঢাকা, ১৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ