Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সারাদেশে কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি শতকরা ৮২.৪৬%

প্রকাশিত: ১১ সেপ্টেম্বার ২০২২, ০৩:৪৫

সারাদেশে কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি শতকরা ৮২.৪৬%

শেকৃবি লাইভ: সারাদেশে সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়েছে কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষা ।

শনিবার (১০ সেপ্টেম্বর) সারাদেশে একযোগে বেলা ১১.৩০ থেকে ১২.৩০ পর্যন্ত ( এক ঘণ্টা) এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। শেকৃবিসহ দেশের মোট দশটি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এবার সারাদেশে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিত হয়েছেন মোট ৬৫ হাজার ২৭৯ জন শিক্ষার্থী। উপস্থিতির হার ছিল শতকরা ৮২.৪৬
তথ্যটি নিশ্চিত করেছেন কৃষি গুচ্ছের দায়িত্বে থাকা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) জনসংযোগ কর্মকর্তা মোস্তফা কামাল।

এবার রাজধানী ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ৭ হাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২৬ হাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ১২ হাজার ২৫ জন ও ইডেন মহিলা কলেজে তিন হাজার ৫৮১ শিক্ষার্থী ভর্তি পরীক্ষার্থী রয়েছেন।

ঢাকার বাইরের কেন্দ্রগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১২ হাজার ৫০০ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) ৭ হাজার জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ৪ হাজার জন, চট্টগ্রাম ভেটেরিনারি এবং পশু বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে ২ হাজার জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ৩ হাজার ১৫৩ জন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) ১ হাজার ৯০০ জন পরীক্ষার্থী রয়েছেন।

আট কৃষি বিশ্ববিদ্যালয় এবার তিন হাজার ৫৩৯ জন শিক্ষার্থীকে ভর্তির সুযোগ দেবে। এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১১৬ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৬০, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ৭০৪, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন আছে। সে হিসাবে কৃষি গুচ্ছের একটি আসনের জন্য লড়বেন ২৩ ভর্তিচ্ছু।

ঢাকা, ১০ সেপ্টেম্বর(ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেডআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ