Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

গুচ্ছের 'বি' ইউনিটে প্রথম দিগন্ত বিশ্বাস

প্রকাশিত: ১৭ আগষ্ট ২০২২, ০৩:৪১

দিগন্ত বিশ্বাস

জবি লাইভ: গুচ্ছভুক্ত দেশের ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান ‘বি' ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় সর্বমোট পাশের হার ৫৬.২৬ শতাংশ।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক মঙ্গলবার বিকেলে ফলাফল প্রকাশের পর এসব তথ্য জানিয়েছেন। এরই মধ্যে সংশ্লিষ্ট ওয়েবাসাইটে (https://gstadmission.ac.bd/) ফলাফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফলাফল দেখতে পারবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার জানান, 'বি' ইউনিটে সর্বোচ্চ নম্বর ৮২.২৫ এবং সর্বনিম্ন মাইনাস (-) ১২.২৫।

"প্রথম স্থান অধিকার করেছেন দিগন্ত বিশ্বাস। সর্বোচ্চ ৮২.২৫ নম্বর পেয়েছেন তিনি। তার রোল ৩০২২৪৯ ও কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং তার কলেজ ছিল দিনাজপুরের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ।

তিনি আরও জানান, 'বি' ইউনিটে মোট পরীক্ষার্থী আবেদন করেন ৯৫ হাজার ৬৩৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৮৫ হাজার ৫১২ জন যা মোট আবেদনকারীর ৯৪.৩৫ শতাংশ। এছাড়াও অনুপস্থিত ছিলেন ৫ হাজার ১২৫ জন অর্থাৎ ৫.৬৫ শতাংশ।

"ভর্তি পরীক্ষায় পাশ করেছেন ৪৮ হাজার ১০৬ জন। যা পরীক্ষায় অংশগ্রহণকারীর ৫৬.২৬ শতাংশ। এছাড়াও অকৃতকার্য হয়েছেন ৩৭ হাজার ৩৫১ জন। অর্থাৎ পরীক্ষার্থীদের ৪৩.৬৮ শতাংশ। অকৃতকার্য সকলেই ৩০ এর কম নম্বর পেয়েছেন। এদিকে ৫৫ জন পরীক্ষার্থীর খাতা বাতিল হয়েছ। যা মোট পরীক্ষার্থীর ০.০৬ শতাংশ৷ এদের মধ্যে ৭ জন পরীক্ষার্থীকে বহিষ্কার, রোল নম্বর ভুল লিখায় ১২ জনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লিখায় ৩৬ জনের খাতা মূল্যায়ন করা হয়নি।"

গুচ্ছভুক্ত টেকনিক্যাল সাব কমিটির একাধিক সূত্র জানায়, 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০ ও এর উপরে পেয়েছেন মাত্র ১ জন, ৭৫ ও এর উপরে পেয়েছেন ৩২ জন, ৭০ এর উপরে পেয়েছেন ১৮৬ জন, ৬৫ ও এর উপরে পেয়েছেন ৭৬৫ জন, ৬০ ও এর উপরে পেয়েছেন ২২৯৩ জন, ৫৫ ও এর উপরে পেয়েছেন ৫৭২৩ জন, ৫০ ও এর উপরে পেয়েছেন ১১৪২৫ জন, ৪৫ ও ওর উপরে পেয়েছেন ১৯২১৪ জন, ৪০ ও এর উপরে পেয়েছেন ২৮৫৬২, ৩৫ ও এর উপরে পেয়েছেন ৩৮২৬৫ জন এবং ৩০ ও এর উপরে পেয়ছেন ৪৮১০৬ জন।

এর আগে শনিবার দেশের ২২টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১৯ টি কেন্দ্র ও কেন্দ্রগুলো উপকেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা নেয়া হয়েছে।

ঢাকা, ১৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরআই//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ