Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২২, ২২:২৩

পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করছেন ভর্তিচ্ছুরা

চবি লাইভ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল পৌনে ১০টায় 'এ' ইউনিটের প্রথম শিফটের ভর্তি পরীক্ষা শুরু হয়। আগামী ২৪ আগস্ট পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে।

মঙ্গলবার ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরীক্ষায় আবেদন ফি জমা দিয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৫ শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে ৪ হাজার ৮২৬টি। সেই হিসাবে এক আসনে লড়বেন ২৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এর আগে ১৫ জুন আবেদন প্রক্রিয়া শুরু ও ৮ জুলাই শেষ হয়। এতে ১ লাখ ৫৯ হাজার ১০৪ শিক্ষার্থী আবেদন করেছিলেন। এর মধ্যে যারা আবেদন ফি জমা দিয়েছেন, তারাই ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

পরীক্ষার্থী ও অভিভাবকদের মানতে হবে ৮ নির্দেশনা। নির্দেশনাগুলো—

১. প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে থেকে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবেন। আসন বিন্যাস দেখার আগে অবশ্যই প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

২. প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা/পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।

৩. পরীক্ষার্থীরা পরীক্ষার হলে এফএক্স-১০০ বা এর নিচে সাধারণ মানের (মেমোরি অপশন ছাড়া) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। পরীক্ষার হলে প্রার্থীর মুঠোফোন, ক্যালকুলেটর উইথ মেমোরি অপশন/সিম, ইলেকট্রনিক ডিভাইস-সংবলিত ঘড়ি ও কলম বা যেকোনো ধরনের ডিভাইস সঙ্গে রাখা নিষিদ্ধ।

৪. ক্যাম্পাসে আসা সব পরীক্ষার্থী, অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে।

৫. করোনা পরিস্থিতি বিবেচনায় পরীক্ষার্থীদের সঙ্গে একজনের বেশি অভিভাবক ক্যাম্পাসে আসতে পারবেন না।

৬. প্রশ্নপত্র ফাঁস–সংক্রান্ত বিষয়ে কারও কাছে কোনো অভিযোগ দৃষ্টিগোচর হলে তা প্রথম ও দ্বিতীয় শিফটে নির্ধারিত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের সময়ের ন্যূনতম এক ঘণ্টা আগে প্রমাণাদিসহ সংশ্লিষ্ট ইউনিট কো-অর্ডিনেটরের কাছে লিখিত অভিযোগ করা যাবে। এ সময়ের পরে পরীক্ষা বা প্রশ্নপত্র–সংক্রান্ত কোনো অভিযোগ গ্রহণ করা হবে না।

৭. ভর্তি পরীক্ষায় কোনো ধরনের অনিয়ম দেখা গেলে তাৎক্ষণিকভাবে কর্তব্যরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।

৮. নিরাপত্তার স্বার্থে পরীক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবককে তাঁদের জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র (যদি থাকে) সার্বক্ষণিক সঙ্গে রাখতে হবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে।

ঢাকা, ১৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ