Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৮শে ফেব্রুয়ারি ২০২৪, ১৬ই ফাল্গুন ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির 'এ' ইউনিটের পরীক্ষা শুরু

প্রকাশিত: ৩০ জুলাই ২০২২, ২৩:৫৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির 'এ' ইউনিটের পরীক্ষা শুরু

জবি লাইভ: এবার গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার প্রথম ধাপে পরীক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি ) কেন্দ্রে পৌঁছাতে যানজটের কারণে ভোগান্তিতে পড়ছেন বলে অভিযোগ মিলেছে। পুরান ঢাকার জনবহুল এলাকায় অবস্থিত হওয়ায় এমন সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার দুপুর ১২টায় পরীক্ষা শুরু হয়। চলবে দুপুর ১টা পর্যন্ত।

এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় যেসব শিক্ষার্থী কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে পছন্দের তালিকায় রেখেছিল তাদের এ বিশ্ববিদ্যালয়ের অধীনে রাজধানীর ৮টি কেন্দ্রে আসন বিন্যাস করা হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন করেছে বিজ্ঞান অনুষদভুক্ত 'এ' ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন।

জবি প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল পরীক্ষার সার্বিক বিষয়ে বলেন, সব ধরনের জালিয়াতি রোধে আমাদের সর্বোচ্চ নজরদারি রয়েছে। আমাদের এখানে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট ও বিএনসিসির সদস্যরা কাজ করে যাচ্ছেন। আগামী ১৩ আগস্ট মানবিক বিভাগ (বি) ও ২০ আগস্ট বাণিজ্য বিভাগের (সি) পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব পরীক্ষাই দুপুর ১২টায় শুরু হয়ে ১টায় শেষ হবে।

এদিকে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার প্রথম ধাপে পরীক্ষার্থীরা জবি কেন্দ্রে পৌঁছাতে যানজটের কারণে ভোগান্তিতে পড়ছেন বলে জানিয়েছেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় পুরান ঢাকার জনবহুল এলাকায় অবস্থিত হওয়ায় এমন সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের পাশেই সদরঘাট লঞ্চ টার্মিনাল হওয়ায় এর সামনের রাস্তায় যানজট লেগে থাকে নিয়মিতই। গুলিস্তান থেকে সদরঘাট রোডে তীব্র যানজটের সৃষ্টি হওয়ায় কেন্দ্রে পৌঁছাতে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা।

রায়সাহেব বাজার মোড় থেকে সদরঘাট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তায় দেখা দিয়েছে তীব্র যানজট। গণপরিবহনের বাসগুলোকে রায়সাহেব বাজার মোড় পর্যন্ত চলাচলের নির্দেশ দেয়া হলেও মানেনি তারা। চলছে সদরঘাট পর্যন্ত। এতে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের ভোগান্তি চরমে পৌঁছে। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীরাও হিমশিম খাচ্ছেন যানজট নিরসনে। অনেক শিক্ষার্থীকে পরীক্ষা শুরুর পরও কেন্দ্রে প্রবেশ করতে দেখা যায়।

পরীক্ষা দিতে আসা সুজন মাহমুদ বলেন, ‘মিরপুর থেকে গুলিস্তান পর্যন্ত আসতে আমার প্রায় ৩ ঘণ্টা সময় লেগেছে। গুলিস্তান থেকে জবিতে আসতে আরও ১ ঘণ্টা, রাস্তায় অনেক জ্যাম ছিল। সকাল সাড়ে ৭টায় বাসা থেকে বের হয়েছি, মাত্র পৌঁছালাম। যানজট নিরসনে কোনো ব্যবস্থা গ্রহণ করা হলে আমাদের ভোগান্তি কম হতো।’

রায়হান নামের আরেক পরীক্ষার্থী বলেন, ‘পরীক্ষাটা শুক্রবারে হলে ভালো হতো। রাস্তায় এখন প্রচুর যানজট। উত্তরা থেকে পুরান ঢাকা আসতে আসতেই প্রায় অসুস্থ হয়ে গেছি। এতটা সময় তীব্র যানজটে বাসে আসা অনেক ভোগান্তির।’

যানজটের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, ‘সমাধানের জন্য আমি আবারও দায়িত্বপ্রাপ্তদের সাথে কথা বলেছি।’

এদিকে পুলিশের দায়িত্বে থাকা মহিউদ্দিন আমাদের পূর্ব ঘোষিত কোনো নির্দেশনা দেয়া হয়নি। রায় সাহেব বাজার মোড় থেকে গাড়ি বন্ধ করে দিলে পরীক্ষার্থীদের কেন্দ্রে আসতে সমস্যা হবে। যানজট নিয়ন্ত্রণে আমরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছি। এ ছাড়া রাজধানীর অন্যান্য কেন্দ্রে আসন হলেও যারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চলে এসেছে তারা বিশেষ ব্যবস্থায় এই কেন্দ্রে পরীক্ষা দিতে পেরেছে।


ঢাকা, ৩০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ