Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবি ভর্তি পরীক্ষা সম্পন্ন: গড় উপস্থিতির হার ৮৮ শতাংশ

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২, ০৬:৫০

রাবি ভর্তি পরীক্ষা

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের 'এ', 'বি' ও 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তিন ইউনিটে গড় উপস্থিতির হার ৮৮ দশমিক ২৩ শতাংশ। গত ২৫ জুলাই ('সি' ইউনিট), ২৬ জুলাই ('এ' ইউনিট) এবং ২৭ শে জুলাই ('বি' ইউনিট) এই তিন দিন এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

গত ২৫ জুলাই সকাল ৯ টায় প্রথম শিফটের 'সি' ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়। আজ বুধবার 'বি' ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শেষ হয়। 'সি' ও 'এ' ইউনিটের চারটি ও 'বি' ইউনিটের তিনটি শিফটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতা প্রদানের জন্য উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র, বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবক, স্থানীয় এলাকাবাসী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ, গোয়েন্দা সংস্থা, স্থানীয় জনপ্রশাসন, বিএনসিসি, রোভার স্কাউট, রেঞ্জার, বিভিন্ন ছাত্র সংগঠনসহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠন, রাজশাহী চেম্বার অব কমার্স ও বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান, গণমাধ্যম প্রতিনিধিবৃন্দসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। আগামীতেও বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে অনুরূপ সহযোগিতা পাওয়া যাবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

আজ বুধবার (২৭ জুলাই) ‘বি’ ইউনিটের পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতির হার ৮৭ দশমিক ২৫ শতাংশ। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শিফটে উপস্থিতির হার ছিল যথাক্রমে ৮৯ দশমিক ০২, ৮২ দশমিক ৭৫ এবং ৯০ শতাংশ।

এছাড়াও গতকাল মঙ্গলবার 'এ' ইউনিটে গ্রুপ-১, গ্রুপ-২, গ্রুপ-৩ ও গ্রুপ-৪ এ নিবন্ধিত পরীক্ষার্থী ছিল যথাক্রমে ১৬ হাজার ৮১০, ১৬ হাজার ৮০৯, ১৬ হাজার ৮০৯ ও ১৬ হাজার ৮০৯ জন। পরীক্ষাসমূহে গড় উপস্থিতির হার ছিল প্রায় ৯০ শতাংশ।

এর আগে, বিজ্ঞান অনুষদভুক্ত 'সি' ইউনিটের পরীক্ষায় গড় উপস্থিতি ছিল ৮৭ দশমিক ৪৫ শতাংশ। এ ইউনিটে ৭২ হাজার ৪১০ জন শিক্ষার্থীর অংশগ্রহনের সুযোগ থাকলেও পরীক্ষায় অংশ নেয় ৬৩ হাজার ৩২১ জন। পরীক্ষায় ১ম শিফটে ৮৯ দশমিক ৫৬ শতাংশ শিক্ষার্থী, ২য় শিফটে ৮৯ দশমিক ১১ শতাংশ, ৩য় শিফটে ৮৮ দশমিক ১১ শতাংশ, ৪র্থ শিফটে ৮২ দশমিক ৮০ শতাংশ পরীক্ষার্থী উপস্থিত ছিলো। মোট শিক্ষার্থীর ১২ শতাংশ অনুপস্থিত ছিলো। এ পরীক্ষা চারটি শিফটে অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, এ বছর রাবি ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৪১টি। এই আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা পড়েছিল। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৪২৯ জন। এবারে এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকা, ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ