Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

প্রকাশিত: ১৬ জুন ২০২২, ০১:৪৭

ফাইল ছবি

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। বুধবার (১৫ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া আজ দুপুর ১২ টা থেকে শুরু হয়েছে চলবে আগামী মঙ্গলবার (২১ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত। ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রাথমিক আবেদনকারীর এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী হিসেবে নির্বাচন করা হয়েছে। প্রতিটি ইউনিটে বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা বা সমমানের শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদন করতে পারবেন। এক্ষেত্রে 'এ' ইউনিটে (মানবিক) প্রাথমিক বিজ্ঞান শাখা থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক শাখা থেকে ৪ দশমিক ৫৭ ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৪ দশমিক ৯২ জিপিএপ্রাপ্তরা চূড়ান্ত আবেদনের জন্য সুযোগ পেয়েছেন।

এছাড়া ‘বি’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক থেকে জিপিএ ৪.৫৮, ব্যবসায় শিক্ষা থেকে সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে। ‘সি’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক থেকে জিপিএ ৫ এবং ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়েছে। দ্বিতীয় ধাপে আসন খালি থাকা সাপেক্ষে যথাক্রমে আগামী ২২ জুন ও ২৬ জুন বিজ্ঞপ্তি প্রকাশ করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে সোমবার (২২ মার্চ) সন্ধ্যায় প্রাথমিক আবেদনের ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। রাতে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত ভর্তিচ্ছুদের এসএমএস এর মাধ্যমে জানানো হয়েছে। একই জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে।

উল্লেখ্য, আগামী ২৫ জুলাই ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এছাড়া আগামী ২৬ জুলাই ‘এ’ ইউনিট এবং ২৭ জুলাই অনুষ্ঠিত হবে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। প্রতিদিন চার শিফটে ১৮ হাজার করে মোট ৭২ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন৷

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.ru.ac.bd/undergraduate/) পাওয়া যাবে।

ঢাকা, ১৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ