Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
বহুনির্বাচনী পদ্ধতিতে ভর্তি পরীক্ষা, প্রশ্নের মানবন্টন যেভাবে

এক নজরে রাবি ভর্তি পরীক্ষার সব তথ্য

প্রকাশিত: ২০ মে ২০২২, ০১:৫৬

ফাইল ছবি

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৪ জুলাই। চলবে ২৭ জুলাই পর্যন্ত। ইতিমধ্যে ভর্তি পরীক্ষার মানবণ্টন ও শর্তাবলি প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে থেকে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্য অনুসারে, ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘন্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে, জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষা ‘এ’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট), ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) এবং ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। প্রতিদিন ভর্তি পরীক্ষা ৪ শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে অংশ নিতে পারবে ৭২ হাজার শিক্ষার্থী।

এদিকে ভর্তি কমিটি সিদ্ধান্ত থেকে জানা যায়, শিক্ষার্থীরা আগামী ২৫ মে থেকে ৯জুন পর্যন্ত প্রাথমিক আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত আবেদন করতে হবে ১৫ জুন থেকে ২৮ জুনের মধ্যে।

চূড়ান্ত আবেদন শেষে ২৫ জুলাই ‘সি’ ইউনিট, ২৬ ‘এ’ ইউনিট এবং ২৭ জুলাই ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তা ছাড়া শুধু এ বছরের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টা এবং চূড়ান্ত আবেদন ফি ১১শ টাকা।

পরীক্ষার খুঁটিনাটি:

এ ইউনিট

‘এ’ ইউনিট মূলত মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত। এই ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান অংশ থেকে প্রশ্ন হবে। যেখানে বাংলা ৩৫, ইংরেজি ৩৫ ও সাধারণ জ্ঞান ৩০ নম্বরসহ মোট ১০০ নম্বর নির্ধারিত থাকবে।

ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্র বহুনির্বাচনি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ৫০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তাছাড়া সঙ্গীত, নাট্যকলা, চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র, মৃৎশিল্প ও ভাষ্কর্য এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগসমূহে ব্যবহারিক পরীক্ষার অনুষ্ঠিত হবে। যার পূর্ণমান হবে ১০০।

বি ইউনিট

‘বি’ ইউনিট মূলত বাণিজ্যিক বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত। তবে গ্রুপ পরিবর্তনের সুযোগ থাকায় অ-বাণিজ্যিক বিভাগের শিক্ষার্থীরাও এখানে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। তবে এখানে বাণিজ্য ও অ-বাণিজ্যিক শিক্ষার্থীদের জন্য আলাদা পদ্ধতিতে প্রশ্ন হবে।

‘বি’ ইউনিটে শুধুমাত্র বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য হওয়া প্রশ্নের ধরণ হবে বাংলা ১০, ইংরেজি ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫, হিসাববিজ্ঞান ২৫, আইসিটি ১৫ নম্বর মিলে মোট ১০০ নম্বর নির্ধারিত। ‘বি’ ইউনিটে অ-বাণিজ্যিক বিভাগের শিক্ষার্থীদের প্রশ্নের ধরণ হবে বাংলা ২০, ইংরেজি ৩০, সাধারণ জ্ঞান ২৫, আইসিটি ২৫ মিলে মোট ১০০ নম্বর নির্ধারিত।

ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট (আইবিএ) ভর্তির ক্ষেত্রে ইংরেজিতে নূন্যতম ৪০শতাংশ নম্বর পেতে হবে। এছাড়া বাণিজ্য গ্রুপের পরীক্ষার্থীদের বহুনির্বাচনি পরীক্ষায় ইংরেজিতে ২৫ নম্বরের মধ্যে নূন্যতম ১০ নমৃবর এবং অ-বাণিজ্য গ্রুপের ভর্তিচ্ছুদের ৩০ নম্বরের মধ্যে নূন্যতম ১২ নম্বর পেতে হবে।

সি ইউনিট

‘সি’ ইউনিট মূলত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত। তবেএকই ইউনিটে গ্রুপ পরিবর্তনের অ-বিজ্ঞানের শিক্ষার্থীরা পরীক্ষার সুযোগ পাবে। তবে উভয়ের প্রশ্নের ধরণ ভিন্ন হবে। শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রশ্নের মানবন্টন হবে পদার্থ ২৫, রসায়ন ২৫, আইসিটি ৫টি প্রশ্ন। এগুলো আবশ্যিক প্রশ্ন হিসেবে বিবেচিত হবে।

অন্যদিকে ঐচ্ছিক প্রশ্নের মধ্যে থাকবে গণিত ২৫, জীববিজ্ঞান ২৫ এবং গণিত ও জীববিজ্ঞান মিলে ১৩ ও ১২টি প্রশ্নসহ মোট ৮০টি প্রশ্ন ১০০ নম্বর নির্ধারিত থাকবে।

অ-বিজ্ঞান বিভাগ থেকে যারা পরীক্ষা দেবে সেসব শিক্ষার্থীদের জন্য প্রশ্নের মানবন্টন হবে বাংলা ২৫, ইংরেজি ২৫ এবং সাধারণ জ্ঞান, ভূগোল ও মনোবিজ্ঞান থেকে ৩০টি প্রশ্নসহ মোট ৮০টি প্রশ্নে ১০০ নম্বর নির্ধারিত থাকবে।

**ভর্তি পরীক্ষায় আবশ্যিক শাখা থেকে ন্যূনতম ২৫ ও ঐচ্ছিক শাখায় ন্যূনতম ১০ নম্বরসহ পাশ নম্বর ৪০ নির্ধারিত থাকবে। এমনকি যেসকল ভর্তিচ্ছু শিক্ষার্থী আবশ্যিকসহ ঐচ্ছিক শাখার জীববিদ্যা ও গণিত উভয় বিষয়ে উত্তর দেবে, তারা ‘সি’ ইউনিটের সব বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে। কিন্তু শুধু আবশ্যিকসহ জীববিজ্ঞান কিংবা গণিতের উত্তর করে, তাহলে নির্ধারিত কিছু বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে।

আবেদনযোগ্যতা:
ইউনিট 'এ' মানবিক শাখা: এসএসসি এইচএসসিতে নূন্যতম ৩.০০ করে মোট ৭.০০।

ইউনিট 'বি' বাণিজ্য শাখা: এসএসসি ও এইচএসসিতে নূন্যতম ৩.৫০ করে মোট ৭.৫০।

ইউনিট 'সি' বিজ্ঞান শাখা: এসএসসি
এইচএসসিতে নূন্যতম ৩.৫০ করে মোট ৮.০০।

আসন সংখ্যা:
এ বছর ভর্তি পরীক্ষায় মোট ৪ হাজার ১৯১টি আসনে তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন ২ হাজার ১৯টি, ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০টি এবং ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১ হাজার ৬১২ আসন রয়েছে।

ঢাকা, ১৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ