Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

একাদশে নতুন করে আবেদনের সুযোগ ভর্তি বঞ্চিতদের

প্রকাশিত: ৯ জুলাই ২০১৮, ১৯:২৫

লাইভ প্রতিবেদক : চলতি বছর এসএসসি পাস করেও যারা ভর্তি হতে পারেননি তাদের নতুন করে আবেদনের সুযোগ দেয়া হয়েছে। সারাদেশে ভর্তি বঞ্চিত এমন প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থীকে এ সুযোগ দেয়া হচ্ছে। আবারও ১০ জুলাই নতুন করে আবেদন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আন্তঃশিক্ষা সূত্রে এ তথ্য জানা গেছে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রফেসর জিয়াউল হক বলেন, একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা অনুযায়ী ৩টি ধাপে আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এখনও যারা ভর্তি থেকে বঞ্চিত রয়েছে, তাদের আগামী ১০ থেকে ১১ জুলাই পর্যন্ত নতুন করে আবেদন কার্যক্রম শুরু করা হবে। এখনও যারা আবেদন করেও ভর্তির জন্য মনোনীত হয়নি বা আবেদন করেনি, তারা এ ধাপে আবেদন করতে পারবে। পরবর্তী এক সপ্তাহের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। এ ধাপে সকল শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

তিনি বলেন, সারাদেশে এখনও পর্যাপ্ত আসন রয়েছে, তাই ভর্তি থেকে কেউ বঞ্চিত থাকবে না। মেধা অনুযায়ী সকল শিক্ষার্থীকে যোগ্য স্থানে ভর্তির জন্য মনোনীত করা হবে।

জানা গেছে, ভর্তি বঞ্চিত শিক্ষার্থীরা প্রতিদিনই শিক্ষা বোর্ডের কলেজ শাখায় ভীড় জমান। তাদের মধ্যে অনেকে জিপিএ-৫ পেয়েও কোনো কলেজে ভর্তির জন্য মনোনীত হননি। অনেক অভিভাবক সন্তানকে কোনো কলেজে ভর্তি করতে না পেরে বোর্ড কর্মকর্তাদের সঙ্গে বাগবিতন্ডাতেও জড়িয়ে পড়ছেন। কেউ আবেদন করেও ভর্তি থেকে বঞ্চিত রয়েছেন, কেউ ভর্তি বাতিল করতে চান, কেউ নির্ধারিত সময়ে নিশ্চয়ন না করায় ভর্তি হতে পারছেন না- এমন নানা সমস্যা নিয়ে তারা ঢাকা বোর্ডে ছুটে এসেছেন। সবাই চোখে-মুখে উদ্বেগ-উৎকণ্ঠা নিয়ে কর্মকর্তাদের দরজায় দৌড়ে বেড়াচ্ছেন। অনেকে বোর্ড কর্মকর্তাদের আশ্বাস নিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।

বোর্ড সূত্রে জানা গেছে, এখনও প্রায় ৩০ হাজার শিক্ষার্থী আবেদন করেও কলেজ মনোনীত না হওয়ায় ভর্তির থেকে বঞ্চিত রয়েছেন। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত প্রায় এক হাজার শিক্ষার্থী রয়েছেন। চতুর্থ ধাপে এসব শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হবে- আন্তঃশিক্ষা বোর্ড এমন আশ্বাস দিলেও সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে।

জানা গেছে, একাদশ শ্রেণির তিন ধাপের ভর্তির তালিকা প্রকাশের পর এ পর্যন্ত সাধারণ আট বোর্ডের অধীনে সাড়ে ১১ লাখ শিক্ষার্থী ভর্তি হয়েছেন। চলতি বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন শিক্ষার্থী পাস করলেও ১২ লাখ ৬৬ হাজার ৩৬১ জন আবেদন করেন। তাদের মধ্যে তিন ধাপে মোট ১২ লাখ ২৮ হাজার ১৫ জনকে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে।

ঢাকা, ০৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ