মদন সরকারি কলেজে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ


Published: 2020-09-23 14:48:55 BdST, Updated: 2020-10-24 09:39:10 BdST

নেত্রকোনা লাইভঃ করোনাকালীন মহামারিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে একাদশ শ্রেণিতে ভর্তির নির্দেশ দেয় সরকার। সেইসাথে সরকারি প্রজ্ঞাপনে মাত্র ১ হাজার টাকা ভর্তি ফি নেয়ার কথা।

তবে সরকারি এ নির্দেশনা অমান্য করে নেত্রকোনার মদন সরকারি হাজী আব্দুল আজিজ খান কলেজে বাড়তি টাকা নেয়ার অভিযোগ উঠেছে। এ কলেজে ১ হাজার ৮শ টাকা নিয়ে ভর্তির অভিযোগ উঠেছে।

খোঁজ নিয়ে জানা যায়, ১৩ সেপ্টেম্বর থেকে শুরু করে ২১ সেপ্টেম্বর একযোগে দেশব্যাপী একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমের নির্দেশ জারি করে সরকার। সেইসাথে এলাকাভিত্তিক ভর্তি ফি নির্ধারণ করে দেয়া হয়। তবে কলেজে নির্ধারিত ভর্তি ফি থেকে অতিরিক্ত ফি আদায় করছে নেত্রকোনার মদন সরকারি হাজী আব্দুল আজিজ খান ডিগ্রী কলেজ কর্তৃপক্ষ।

একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে এমন অভিযোগ পাওয়া গেছে। এ বছর কলেজে তিন বিভাগে মোট ভর্তি হয়েছে ৫শ' ৬৪ জন। মানবিক শাখায় ৫শ' ৩৩ জন, ব্যবসা শাখা ২৭ জন ও বিজ্ঞান শাখা ৪ জন ভর্তি করা হয়েছে।

ভর্তি ফি'র টাকা জমা দেওয়া স্লিপ

 

ভুক্তভোগী বেশ কয়েকজন শিক্ষার্থী জানায়, সরকারি কলেজে চলতি বছর প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে একাদশ শ্রেণির মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান ১ হাজার ৮শ’ টাকা করে নেয়া হচ্ছে। গরীব, অসহায়, মেধাবী ছাত্র-ছাত্রীর ভর্তির ক্ষেত্রেও কোনো ছাড় দেয়া হচ্ছে না। কলেজ কর্তৃপক্ষের ধার্য টাকার স্থলে কম দিলে ওই শিক্ষার্থী ভর্তি হতে পারছে না। তবে শিক্ষার্থীর সংখ্যা বেশি থাকায় এসব নিয়ে কথা বললে সেসব শিক্ষার্থীদের ভর্তি নেয়া হচ্ছে না বলে জানা গেছে।

মদন কলেজের প্রভাষক ও ভর্তি কমিটির আহবায়ক আমির হামজা বলেন, শিক্ষার্থীদের থেকে কোন অতিরিক্ত ফি নেয়া হচ্ছে না। এ ব্যাপারে বিস্তারিত জানতে হলে প্রিন্সিপাল স্যারের সাথে কথা বলেন।

এ ব্যাপারে মদন সরকারি হাজী আব্দুল আজিজ খান কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ শফিকুল ইসলাম মুঠোফোনে জানান, আমাদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য বোর্ড কর্তৃক নির্ধারিত ১ হাজার টাকা এবং সরকারি পরিপত্র অনুযায়ী আংশিক ৮ শ" টাকা আদায় করেছি। আদায় করলে ১ হাজার ৭শ'/ ১ হাজার ৮শ" টাকা আসতো। এছাড়াও আমাদের কলেজে দরিদ্র মুক্তিযুদ্ধা কোটার ছাত্র-ছাত্রীদের জন্য কম টাকায় ভর্তি করা হয়েছে।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমান জানান, কলেজে ভর্তির বাড়তি টাকা নেয়ার কোন সুযোগ নেই। আমি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) কে তদারকি করার জন্য বলে দিচ্ছি।

ঢাকা, ২৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //কেএইচএম//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।