কুবির ভর্তি পরীক্ষা সম্পন্ন, ফলপ্রকাশ ১২ নভেম্বর


Published: 2019-11-09 17:05:22 BdST, Updated: 2019-11-21 10:11:42 BdST

কুবি লাইভ : ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদ) পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। আগামী ১২ নভেম্বর, মঙ্গলবার এ ভর্তি পরীক্ষার ফলপ্রকাশ করা হবে।

ভর্তি পরীক্ষার কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো. আবু তাহের জানান, শনিবার সকাল ১০টায় থেকে ১১টায় পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ মোট ৭টি কেন্দ্রে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিতির হার ছিল ৭০%। মঙ্গলবার এ ভর্তি পরীক্ষার ফলপ্রকাশ করা হবে 'সি' ইউনিটের পরীক্ষায় অংশগ্রহন করে ৮ হাজার ৯৭৯ জন। আবেদন করেছিল ১২ হাজার ৮০৭ জন শিক্ষার্থী।

এর আগে গতকাল শুক্রবার সকাল ১০টায় থেকে ১১টায় পর্যন্ত ‘এ’ ইউনিট এবং বিকাল ০৩টায় থেকে ৪টায় পর্যন্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ইউনিট প্রধানগণের দেয়া তথ্য মতে,এতে উপস্থিতির হার ছিল ‘এ’ ইউনিটে ৬৫% এবং ‘বি’ ইউনিটে ৭২%।

পরীক্ষায় বেশ কয়েকটি কেন্দ্রে বিশৃঙ্খলা ও অনিয়মের অভিযোগ পাওয়া যায়। কয়েকটি কেন্দ্রে ব্যাগ মোবাইলসহ পরীক্ষার্থীরা হলে প্রবেশ করে। এছাড়াও কয়েকটি কেন্দ্রে নির্ধারিত সময়ের পাঁচ থেকে দশ মিনিট পর শিক্ষার্থীদের ডুকতে দেওয়া না হলেও বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১৫ কিংবা আধাঘণ্টা পরেও একাধিক শিক্ষার্থীকে ঢুকতে দেওয়া হয়।

সার্বিক বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. আবু তাহের ক্যাম্পাসলাইভকে বলেন, "কয়েকটা বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সকল ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয় পরিবার, পুলিশ, রোবার স্কাউট, বিএনসিসি, শাখা ছাত্রলীগ ও সাংবাদিক সকলের সহযোগিতায় এটা সম্ভব হয়েছে। আগামী ১২ নভেম্বর এ পরীক্ষার ফলপ্রকাশ করা হবে।"

উল্লেখ্য, এ বছর ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) সাতটি বিভাগে মোট ৩৫০টি আসনে ভর্তির জন্য ২৬ হাজার ৯৭৫ জন, ‘বি’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) আটটি বিভাগে ৪৫০টি আসনের বিপরীতে ২৮ হাজার ২৯৫ জন এবং 'সি' ইউনিটের চারটি বিভাগে ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ৮০৭ জন শিক্ষার্থী আবেদন করে। এর মধ্যে ‘এ’ ইউনিটে মোট ১৭,৪৩৪ জন, ‘বি’ ইউনিটে ২০,৩০৪ জন এবং 'সি' ইউনিটে ৮৯৭৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।


ঢাকা, ০৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।