রাবিপ্রবিতে যেভাবে করবেন ভর্তির আবেদন


Published: 2018-11-08 18:13:04 BdST, Updated: 2018-11-17 23:52:01 BdST

রাবিপ্রবি লাইভ: রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তির আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চার বছর মেয়াদী ইঞ্জিনিয়ারিং ও বিবিএ প্রোগ্রামে প্রথম বর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ৯ নভেম্বর থেকে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এসএমএস এর মাধ্যমে আগামীকাল ০৯ নভেম্বর সকাল ১০টায় থেকে ২৯ নভেম্বর রাত ১২টায় পর্যন্ত ভর্তির আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষা ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

ভর্তির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টেলিটক প্রিপেইড মোবাইল নাম্বার থেকে এসএমএস পাঠিয়ে ভর্তি পরীক্ষার আবেদন সম্পন্ন করতে হবে। ইউজার আইডি (User ID) ও পাসওয়ার্ড (Password) নিজ দায়িত্বে সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে অনলাইনে ছবি ও স্বাক্ষর আপলোড করে প্রবেশপত্র সংগ্রহ করা যাবে।

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে দুইটি ইউনিটে মোট আসন সংখ্যা ১০০টি, যার মধ্যে "এ" ইউনিটে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ৫০টি ও "বি" ইউনিটে ম্যানেজমেন্ট বিভাগে ৫০টি আসন রয়েছে।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ভর্তির আবেদন করার জন্য বিজ্ঞান শাখায় ২০১৫ বা ২০১৬ সালের এসএসসি/দাখিল/সমমান ও ২০১৭ বা ২০১৮ সালের এইচএসসি/আলিম/ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স/সমমান উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ ও ৪র্থ বিষয়সহ সর্বমোট জিপিএ ৬.৫০ থাকতে হবে।

এছাড়াও ২০১৩ বা ২০১৪ সালের এসএসসি/দাখিল/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্সে ভর্তি হয়ে ২০১৭ বা ২০১৮ সালে ৪র্থ বিষয়সহ উক্ত ডিপ্লোমায় ন্যূনতম সিজিপিএ ২.৫০ অর্জন করেছে এবং উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.০০ পেয়েছে তারা কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ভর্তির আবেদন করতে পারবে।

ম্যানেজমেন্ট বিভাগে ভর্তির আবেদন করার জন্য ২০১৫ বা ২০১৬ সালের এসএসসি/দাখিল/সমমান ও ২০১৭ বা ২০১৮ সালের ব্যবসায় শিক্ষা শাখায় এইচএসসি/আলিম/সমমান উভয় পরীক্ষায় আবেদনকারীর পৃথকভাবে ন্যূনতম জিপিএ ২.৫০ ও ৪র্থ বিষয়সহ সর্বমোট জিপিএ ৫.৫০ থাকতে হবে।

এছাড়াও ২০১৫ বা ২০১৬ সালের এসএসসি/দাখিল/সমমান পরীক্ষা এবং ২০১৭ বা ২০১৮ সালের হিসাব বিজ্ঞানসহ ডিপ্লোমা ইন কমার্স/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ/ ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৫.৫০ পেয়েছে এবং যাদের উভয় পরীক্ষায় আলাদা আলাদাভাবে ন্যূনতম জিপিএ ২.৫০ রয়েছে তারা ম্যানেজমেন্ট বিভাগে ভর্তির আবেদন করতে পারবে।

আবেদনকারীর মোবাইল নাম্বার থেকে ভর্তি পরীক্ষার ফি বাবদ ৬৭৫/- টাকা কেটে নেয়া হবে। মেধাক্রম অনুযায়ী পার্বত্য চট্টগ্রামের স্থায়ী বাসিন্দাদের অগ্রাধিকার দেয়া হবে এবং মুক্তিযোদ্ধা কোটা, উপজাতি কোটা, অ-উপজাতি কোটা ও পোষ্য কোটা রয়েছে।

বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তি রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইট www.rmstu.edu.bd এ প্রকাশ করা হয়েছে এবং পরবর্তীতে ভর্তি পরীক্ষা সংক্রান্ত অন্যান্য বিজ্ঞপ্তি যথাসময়ে অফিসের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

 

 


ঢাকা, ০৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।