কম প্রস্তুতিতেও ঢাবির ‘ঘ’ ইউনিটে চান্স পাওয়ার টিপস


Published: 2018-11-07 09:04:51 BdST, Updated: 2018-11-18 02:00:40 BdST

খাইরুল এহেসান : ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার সবেচেয়ে সহজ ও সর্বশেষ উপায় হচ্ছে ‘ঘ’ ইউনিট। ১৬ নভেম্বর ওই ইউনিটে ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে। ঢাবিতে চান্স পাওয়ার শেষ ভরসা হচ্ছে ওই ইউনিট! হাতে গোনা কয়েকটা দিন সময় আছে। এ অল্প সময়েও কিছু শর্টকাট নিয়ম ফলো করলে আপনি চান্স পেয়ে যেতে পারেন প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

মনে রাখবেন, এই ইউনিটে যারা পরীক্ষা দেয় তাদের মধ্যে ৮০ ভাগেরই কোনো প্রস্তুতি থাকে না। এখানে যারা পরীক্ষা দেয় তাদের বেশির ভাগই মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, ক ইউনিট আর গ ইউনিটে আশানুরূপ ফলাফল করতে না পারা শিক্ষার্থী!

মাত্র অল্প কয়েকদিনের প্রস্তুতেই এই ইউনিটে অনেকেই ভালো ফলাফল করে এমনকি মাত্র তিন চার দিনের প্রস্তুতিতে মেরিট ১০০ এর মধ্যে থাকা শিক্ষার্থীর সংখ্যাও কম নয়! শুধু মাত্র সিস্টেম অনুযায়ী পড়াশুনা করতে হবে। চলুন কিছু টিপস জেনে নেয়া যাক :

কোন সাব্জেক্ট এর জন্য কিভাবে পড়তে হবে :

ইংরেজি : বেশিরভাগ শিক্ষার্থী যে বিষয়টিতে ফেল করে সেটি হলো ইংরেজি। ইংরেজিতে ভালো নাম্বার ঢাবিতে চান্স পাওয়ার রাস্তা অনেকটাই সুগম করে দেয়। এখন এই অল্প সময়ে মাত্র তিনটি গ্রামার আইটেম ভালো করে দেখতে পারেন। এই তিনটি আইটেম এর উপর ভালো দখল থাকলে ইংরেজিতে ১৫+ পাওয়া কোনো ব্যাপারই না।

১. Tense
২. Right_from_of_verb
৩. Subject_verb_agreement

এরপর সময় থাকলে preposition, phrase and idioms দেখতে পারেন। এখন vocabulary পড়ে সময় নষ্ট করার কোনো মানে হয় না।

বাংলা : বাংলা যাদের প্রথমপত্র বইটি ভালো করে পড়া আছে তারা অবশ্যই ভর্তি পরীক্ষায় ভালো করবে। প্রথম পত্র থেকে মুলত তথ্যমূলক প্রশ্ন বেশি আসে। গ্রামার এর জন্য ৯-১০ম শ্রেনীর ব্যাকরণ বইটি খুবই কার্যকর।
১. সমাস
২. কারক_বিভক্তি
৩. বাগধারা
৪. বিপরীত_শব্দ
ভালো করে দেখে নিন। আর বিগত বছরের বাংলা কোশ্চেনগুলো সলভ করলে অনেক প্রশ্ন কমন পাওয়া যাবে।

সাধারন জ্ঞান : ডি ইউনিটে চান্স পাওয়া সহজ, তার অন্যতম কারণ হচ্ছে এই ইউনিটে প্রায় অর্ধেক সাম্প্রতিক বিষয়াবলী থেকে প্রশ্ন আসে। এই সাম্প্রতিকে পড়া কম হওয়ার অল্প সময়ে ভালো প্রস্তুতি নেওয়া সম্ভব।

সাম্প্রতিকে ভালো করার জন্য বাজারে কারেন্ট অ্যাফেয়ার্স অনেক বই পাওয়া যায়।
সর্বোপরি যারা বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান অংশে ভালো করতে চান, ঢাবিতে একটি আসন কনফার্ম করতে চান, অন্যদের থেকে একধাপ এগিয়ে থাকতে চান তারা "প্রত্যয়" বইটি পড়তে ভুল করবেন না। বইটি শর্ট সাজেশন্স আকারে তৈরি। স্বল্প সময়ে পূর্ণাঙ্গ প্রস্তুতির জন্য বাজারের শ্রেষ্ঠ সহায়িকা। বইটি যাচাই করে দেখতে পারেন। একটি সঠিক সিদ্ধান্ত আপনার জীবন বদলে দেবে। তাই সময় থাকতে সঠিক সিদ্ধান্ত নিন।

এরসাথে যদি বিগত বছরের প্রশ্ন সলভ করা যায় তাহলে চান্স পাওয়া সহজ হয়ে যাবে।
সবার জন্য অনেক শুভকামনা রইলো।

খাইরুল এহেসান
শিক্ষার্থী, আইন বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা, ০৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।