Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
অ্যাডভোকেট নিবন্ধিত হলেন মাহাবুব

ঢাকার সাংবাদিক এখন লন্ডনের সলিসিটর

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩, ০৪:১৮

আইনজীবী মো. মাহাবুবুর রহমান

লাইভ ডেস্ক: সাংবাদিক ও মানবাধিকারকর্মী আইনজীবী মো. মাহাবুবুর রহমান ইংল্যান্ড এবং ওয়েলস-এর সর্বোচ্চ আদালতে সলিসিটর অ্যাডভোকেট হিসেবে নিবন্ধিত হয়েছেন। যুক্তরাজ্যে সলিসিটরদের রেগুলেটরি সংস্থা সলিসিটরস্ রেগুলেশন অথরিটি (এসআরএ) চলতি সপ্তাহে তার এই নিবন্ধন অনুমোদন করে।

এই নিবন্ধনের কারণে মো. মাহাবুবুর রহমান একজন আইনজীবী হিসেবে যে কোনো সিভিল মামলায় ক্লায়েন্টকে প্রাকটিসিং ব্যারিস্টার বা কাউন্সিলের মতোই সকল উচ্চ আদালতে রিপ্রেজেন্ট করতে পারবেন। কোর্ট অব আপিল এবং সুপ্রিম কোর্টের জটিল সিভিল কেইসে ক্লায়েন্টকে রিপ্রেজেন্ট করার যোগ্যতা অর্জন করায় যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের আইনি সহায়তার সুযোগ বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এমনকি বাংলাদেশসহ কমনওয়েলথ্ভুক্ত অনেক দেশে তিনি হাইকোর্টে মামলা পরিচালনা করতে পারবেন।

বিশেষ করে হাইকোর্টে যে কোনো ধরনের রিট দায়ের, ইনজানকশন আবেদন, অ্যাসাইল্যাম আপিলের ক্ষেত্রে আপার ট্রাইব্যুনালে পারমিশন টু আপিল, জুডিশিয়াল রিভিউ, ডিপোর্টেশন শুনানি এবং কোর্ট অব আপিলে শুনানি করতে পারবেন রয়টার্স নিউজ ও দৈনিক বাংলাবাজারের এই সাবেক সাংবাদিক।

এ বিষয়ে মাহাবুবুর রহমান বলেন, দীর্ঘ সাংবাদিকতা পেশা থেকে আইনে পড়াশোনা, সলিসিটর হিসেবে কোয়ালিফাইড হওয়া এবং সব উচ্চ আদালতের এই অন্তর্ভুক্তির পথ এতো সহজ ছিল না। এই দীর্ঘ চলার পথে যারা পাশে থেকে সহযোগিতা, সমর্থন ও দোয়া করেছেন সবার কাছে কৃতজ্ঞতা। সবার ভালোবাসার প্রতিদান যাতে তিনি দিতে পারেন, এজন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

প্রসঙ্গত, এর আগে মো. মাহাবুবুর রহমান বিপিপি ইউনিভার্সিটি থেকে হাইয়ার রাইটস্ অব অডিয়েন্স – সিভিল পরীক্ষায় উত্তীর্ণ হন। এরও আগে তিনি ওয়েস্টমিনিস্টার ইউনিভার্সিটি ল’ স্কুল থেকে গ্রাজুয়েশন ডিপ্লোমা ইন ল’ (জিডিএল) এবং লিগাল প্রাকটিস কোর্স (এলপিসি) সম্পন্ন শেষে ২০২১ সালের জানুয়ারি মাসে ইংল্যান্ড এবং ওয়েলস-এর সিনিয়র কোর্টের সলিসিটর হিসেবে নিবন্ধিত হন।

এর আগে তিনি ইংল্যান্ডের আপার ট্রাইব্যুনালের (হাইকোর্ট) জজ ব্যারিস্টার মার্ক সায়েম-এর সহকারী হিসেবে কাজ করেছেন। যুক্তরাজ্যের বাংলা কমিউনিটিতে আইনি সেবা দিয়েছেন ইস্ট লন্ডন ভিত্তিক ল’ ফার্ম জে.এস সলিসিটর এবং বার্কিং এন্ড ড্যাগেনহাম সিটিজেন অ্যাডভাইস ব্যুরোতে। তিনি বর্তমান ডিপলক সলিসিটর নামে একটি ল’ ফার্মে কনসাল্টেট হিসেবে আইনি পরামর্শ দেন।

অ্যাসাইলাম, ডিপোর্টেশন এন্ড হিউম্যান রাইটস্সহ সব ধরনের ইমিগ্রেশন আবেদন, আপিল, জুডিশিয়াল রিভিউ ও ফারদার সাবমিশন আবেদনে তার বিশেষ অভিজ্ঞতা রয়েছে। অ্যাসাইলাম, ট্রাফিকিং, ডিপোর্টেশন এন্ড হিউম্যান রাইটস্ আইনের ওপর তার অ্যাক্রিডিটেশন রয়েছে। তাছাড়া, হাউজিং, ফ্যামিলি, বিজনেস, সিভিল এবং ক্রিমিনাল আইনের ওপর ক্লায়েন্টদেরকে আইনি পরামর্শ দেন।

বাংলাদেশের বরগুনা জেলার পাথরঘাটা থানা নিবাসী মরহুম আবদুল কুদ্দুস হাওলাদারের ছোট ছেলে মো. মাহাবুবুর রহমান। ২০০১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তিনি সাংবাদিকতা শুরু করেন। কাজ করেছেন রয়টার্স নিউজ-এর মতো নামকরা আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে।

লন্ডন অফিসে, দৈনিক আমার দেশ, বাংলাবাজার পত্রিকা এবং দৈনিক খবর পত্রিকায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া ব্রিটিশ কাউন্সিলে ইংরেজি পরীক্ষা আইইএলটিএস-এর মার্কার হিসেবে কাজ করেছেন বেশ কয়েক বছর। এখন তিনি একজন ফুলটাইম আইনজীবী এবং আইনি আপটেড ও সামাজিক ইস্যু নিয়ে টেলিভিশন টকশো ও পত্রিকায় হাজির হন নিয়মিত।

ঢাকা, ২৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ