Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

হোয়াইট হাউজ বিতর্কে সেরা বাংলাদেশি প্রতিবন্ধী শিক্ষার্থী

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ১৭:১২

হোয়াইট হাউজ বিতর্কে সেরা বিতার্কিক বাংলাদেশি প্রতিবন্ধী শিক্ষার্থী

লাইভ প্রতিবেদক: হোয়াইট হাউজে মার্কিন সরকার আয়োজিত সংসদীয় বিতর্কে অতীতের সব রেকর্ড ভেঙে টানা ১৪৪টি বিতর্কে জিতে সেরা বিতার্কিক হয়েছেন বাংলাদেশি শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী শাহ মুহাম্মদ রাকিব হাসান। সে মেধায় মার্কিনিসহ প্রতিযোগিতায় অংশ নেওয়া ৭৩ দেশের প্রতিযোগীদের অবাক করে দিয়ে হোয়াইট হাউজ রেকর্ড বুকে নাম লিখিয়েছে।

ওয়াশিংটন হোয়াইট হাউজ সাউথ কোর্ট অডিটোরিয়ামে গেল মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিরতণ করা হবে।

এতে প্রধান অতিথি থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং বিশেষ অতিথি থাকবেন জেফ জায়েন্টস। তবে পাসপোর্ট না থাকায় রাকিব সরাসরি পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হতে পারছে না। সে রংপুর পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী।

‘বিশ্বের ভবিষ্যৎ নেতাদের খোঁজে’ শীর্ষক ‘হোয়াইট হাউজ আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’ ফেব্রুয়ারির ২৭ থেকে ১৪ মার্চ পর্যন্ত অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এ বিতর্ক প্রতিযোগিতায় এ বছর বিশ্বের ৭৩ দেশের ৫৩৪ বিতার্কিক অংশ নেয়।

প্রতিযোগিতার ফলাফল ১৭ মার্চ হোয়াইট হাউজে প্রকাশিত হয়। মার্কিন সরকার প্রতিবছর ব্রিটিশ পার্লামেন্টারি অথবা এশিয়ান পার্লামেন্টারি বিতর্কের আয়োজন করে। এবার এতে চ্যাম্পিয়ন হয়েছে রাশিয়ান ফেডারেশন, ১ম রানার আপ হয়েছে নেদারল্যান্ডস, ২য় রানার আপ মার্কিন যুক্তরাষ্ট্র।

ফাইনালের সেরা স্পিকার হয়েছে হল্যান্ড লোপ মিশিগান (রাশিয়ান ফেডারেশন)। টুর্নামেন্টের সেরা বিতার্কিক শাহ মুহাম্মদ রাকিব হাসান (বাংলাদেশ)। উল্লেখ্য, রাকিবের আগে সর্বশেষ রেকর্ড করেছিলেন লুই অ্যান্ডারসন। তিনি টানা ১৩৯ বিতর্কে জয়লাভ করেছিলেন।

১৭ বছর বয়সি রাকিব রংপুর পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী। সে জন্মের পর থেকেই শারীরিক প্রতিবন্ধী। রংপুর শহরের লালকুঠি এলাকায় পরিবারের সঙ্গে বসবাস করে। তার গ্রামের বাড়ি দিনাজপুরের পার্বতীপুরের রামরায়পুর। তার বাবা শাহ মো. আবু সায়েম পেশায় ব্যবসায়ী এবং মা রোকেয়া বেগম গৃহিণী।

ঢাকা, ২৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ