Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাংলাদেশি ছাত্রের স্বর্ণপদক জয় তুরস্কে

প্রকাশিত: ১৯ মার্চ ২০২২, ১৩:২৪

লাইভ ডেস্ক: এবার তুরস্কের ইস্তাম্বুলে আন্তর্জাতিক স্বর্ণপদক লাভ করলেন এক বাংলাদেশি ছাত্র। বাহসিহির বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাসুম শাহ জুনায়েদ, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ বাহারুল ইসলাম ও আরেজু সাদেগজাদে ৩২তম আন্তর্জাতিক আবিষ্কার, উদ্ভাবন ও প্রযুক্তি প্রদর্শনী’তে অংশ নিয়ে আইসিটি ক্যাটাগরিতে সেরার মর্যাদা লাভ করেন। বাংলাদেশী ছাত্র মাসুমের টুবিটাক গবেষণার কাজের মাধ্যমে করা উদ্ভাবনটি ছিল ‘অটোমেটিক মাস্ক ফেস শনাক্তকরণের সিসটেম’।

উদ্ভাবনটির মূল উদ্দেশ্য হলো একটি মাস্ক অক্লুশন ডিসকার্ডিং কৌশল এবং একটি গভীর-শিক্ষার মডেলের সমন্বয়ের উপর ভিত্তি করে একটি স্বয়ংক্রিয় মুখোশযুক্ত মুখ শনাক্তকরণ সিস্টেমের প্রস্তাব করেছে। কোভিড-১৯’র বিশ্বব্যাপী মহামারীর উত্থানের সাথে সাথে, মুখ শনাক্তকরণ সিস্টেমগুলি যোগাযোগহীন পরিচয় যাচাই পদ্ধতি হিসাবে অনেক মনোযোগ অর্জন করেছে।

মাস্ক দ্বারা মুখের একটি উল্লেখযোগ্য অংশ ঢেকে রাখা প্রচলিত মুখ শনাক্তকরণ সিস্টেমের জন্য গুরুতর চ্যালেঞ্জ তৈরি করে। প্রাথমিকভাবে, একটি প্রাক-প্রসেসিং পদক্ষেপ গ্রহণ করা হয় যেখানে চিত্রগুলি তিনটি ফিল্টারের মধ্য দিয়ে প্রবাহিত হয়। তারপর একটি নিউরাল নেটওয়ার্ক মডেলের মুখের অপ্রচলিত অঞ্চলগুলি (যেমন, চোখ এবং কপাল) থেকে বৈশিষ্ট্যগুলোকে বের করার প্রস্তাব করা হয়েছে।

এই বৈশিষ্ট্য মানচিত্র সহ-ভিত্তিক বৈশিষ্ট্য প্রাপ্ত করার জন্য নিযুক্ত করা হয়। দুটি অতিরিক্ত স্তর, যেমন, বিটম্যাপ এবং আইজেনভ্যালুর পরিমাপ কমাতে এবং এই কোভ্যারিয়েন্স বৈশিষ্ট্য ম্যাট্রিক্সকে সংযুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। ব্যাগ-অফ-ফিচার্স দৃষ্টান্তের উপর ভিত্তি করে একত্রিত কোডবুকের সাথে গভীর কোভেরিয়েন্স বৈশিষ্ট্যগুলি পরিমাপ করা হয়।

অবশেষে, এই কোডবুকগুলির উপর ভিত্তি করে একটি গ্লোবাল হিস্টোগ্রাম তৈরি করা হয় এবং একটি ক্লাসিফায়ারকে প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হয়। মালয়েশিয়ায় ১৩-১৪ ডিসেম্বর আইটেক্সের ৩২তম আসর হাইব্রিড মুডে অনুষ্ঠিত হয়। এটি উদ্ভাবকদের জন্য একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম। পরিসংখ্যান অনুযায়ী, ৭২টি দেশের ৫০০টি আন্তর্জাতিক উদ্ভাবন বিভিন্ন বিভাগে প্রতিযোগিতায় অংশ নেয়।

আন্তর্জাতিক জুরিবোর্ড পাঁচটি মানদণ্ডের ওপর ভিত্তি করে প্রতিটি উদ্ভাবনের মূল্যায়ন করে। অভিনব এবং উদ্ভাবনী, সৃজনশীলতা, কার্যকারিতা, উপযোগিতা এবং প্রয়োগ, বাজার এবং বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি, এবং পরিবেশ-বান্ধব। এটি উদ্ভাবনের জন্য একটি অত্যন্ত আকাঙ্খিত এবং প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক পুরস্কার। মাল্টিস্টেজ মূল্যায়নের ভিত্তিতে শীর্ষ কাজগুলিকে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পদক দেয়া হয়। বিচারক বোর্ড বাংলাদেশি মাসুমের উদ্যোগটির প্রতি গভীর মনোযোগ দেয় এবং ফলাফলস্বরূপ সেটি স্বর্ণপদক লাভ করে।

ঢাকা, ১৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ