Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সন পদক পেলেন বাংলাদেশি স্থপতি মেরিনা

প্রকাশিত: ১৮ নভেম্বার ২০২১, ০৫:৫৬

লাইভ প্রতিবেদক: যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ সন পদক-২০২১ জিতলেন বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাসসুম। লন্ডনের স্যার জন সন জাদুঘর কর্তৃপক্ষ প্রতিবছর একজন স্থপতিকে এ পুরস্কারে ভূষিত করেন। বাংলাদেশে নান্দনিক স্থাপত্য চর্চার পথিকৃৎ মেরিনা তাবাসসুম। স্থাপত্যকে যিনি নিয়ে গিয়েছেন শিল্পের কাতারে। তার কাজের মূল্যায়ন ও স্বীকৃতিস্বরুপ সন পদক-২০২১ প্রদান করা হয়।

এর আগে এই সম্মানে ভূষিত হন রাফায়েল মনেও, ডেনিস স্কট ব্রাউন এবং কেনেথ ফ্রাম্পটন।

জানা গেছে, মেরিনা মূলত বদ্বীপ অঞ্চল নিয়ে কাজ করা শুরু করেন গত বছর যখন করোনা মহামারির মধ্যে মানুষের জীবন স্থবির হয়ে পড়ে। তিনি ঢাকায় বসে পরিকল্পনা করে ফেলেন কিভাবে ভাগ্যের বদল ঘটানো যায় এসব প্রতিকূল পরিবেশে থাকা মানুষগুলোর। সম্প্রতি জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন, কপ২৬ শেষ হওয়ার পর মঙ্গলবার সন্ধ্যায় স্যার জন সন জাদুঘর কর্তৃপক্ষ তার এই ধারণার প্রতি সম্মান জানিয়ে সন পুরস্কারে ভূষিত করেন।

মেরিনা তাবাসসুম বলেন, একজন স্থপতি হিসেবে উপকূলের মানুষের প্রকৃতির সঙ্গে লড়াইটা অন্যরকম, বিশেষ করে বর্ষা মৌসুমে। অবকাঠামোগত শিল্পায়ন বৈশ্বিক কার্বন নিঃসরণের ক্ষেত্রে অর্ধেক অবদান রাখে। কিন্তু উপকূলীয় অঞ্চলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ক্ষতিগ্রস্ত মানুষজনের এতে ভূমিকা শূন্য।

মেরিনা ১৯৬৯ সালে রাজধানী ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বাবা একজন চিকিৎসক ছিলেন। ১৯৯৫ সালে তিনি স্থাপত্যবিদ্যায় স্নাতক সম্পন্ন করেন।

মেরিনা সুলতানি আমলের স্থাপত্যের আদলে নকশা করেন বায়তুর রউফ মসজিদ। এটি ২০১২ সালে ঢাকায় নির্মিত হয়। শৈল্পিক নকশার এই মসজিদের জন্য ২০১৮ সালে স্থপতি হিসেবে জামিল প্রাইজ পান তিনি। এর আগে একই নকশার জন্য ২০১৬ সালে তিনি সম্মানজনক আগা খান পুরস্কার লাভ করেন। [কার্টেসি: দ্যা গার্ডিয়ান]

ঢাকা, ১৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ