সাইকেল চালিয়ে ৪ বাংলাদেশির বিশ্বরেকর্ড


Published: 2022-01-09 17:09:14 BdST, Updated: 2022-01-19 06:58:34 BdST

লাইভ প্রতিবেদক: ৪৮ ঘণ্টায় ১ হাজার ৬৭০ কিলোমিটার বাইসাইকেল চালিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিয়েছেন চার বাংলাদেশি সাইক্লিস্ট। টিমবিডিসি নামে একটি সাইক্লিং টিমের সদস্য তারা।

বিশ্ব রেকর্ড করা চার সাইক্লিস্ট হলেন- দ্রাবিড় আলম, তানভীর আহমেদ, রাকিবুল ইসলাম ও মো. আলাউদ্দিন। জানা গেছে তারা কেউ পেশাদার সাইক্লিস্ট নন। শনিবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে রেকর্ডের ব্যাপারটি নিশ্চিত করেছে।

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৪৮ ঘণ্টায় রিলে পদ্ধতিতে ১৬৭০ দশমিক ৩৩৪ কিলোমিটার সাইক্লিং করেছেন তারা। যদিও রেকর্ড গড়তে তাদের লক্ষ্য ছিল ১ হাজার ৬০০ কিলোমিটার। রাজধানীর পূর্বাচলের জয়নুল আবেদিন চত্বরে ১ দশমিক ৭ কিলোমিটার রাস্তায় ১ হাজার ৩ চক্কর দেন এই চার সাইক্লিস্ট।

আর তাতে ৪৮ ঘণ্টায় রিলে সাইক্লিং করে সবচাইতে বেশি দূরত্ব পার হওয়ার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডটির মালিক হন তারা। গত ৮ ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিটে শুরু করে ১০ ডিসেম্বর রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত সাইকেল চালান চার সাইক্লিস্ট।

রাইডে তাদের সঙ্গে ছিলেন অসংখ্য পেসার যারা মূল রাইডারদের পাশাপাশি গড়ে প্রায় ৩৫ কিলোমিটার গতিতে ছুটেছেন। প্রায় ১ মাস ধরে রেকর্ডের সময়ে নেওয়া বিভিন্ন তথ্যপ্রমাণ নিয়ে গিনেস কর্তৃপক্ষের যোগাযোগ করার পর অবশেষে মিললো স্বীকৃতি। এর আগে ২০১৬ সালে একক সারিতে সাইকেল চালিয়ে বিশ্বের দীর্ঘতম সারি তৈরির রেকর্ড গড়েছিল বিডিসাইক্লিস্ট (বিডিসি)।

ঢাকা, ৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।