পাকিস্তানের প্রথম নারী আম্পায়ার হুমায়রা ফারাহ


Published: 2021-04-25 20:59:28 BdST, Updated: 2021-06-19 18:53:40 BdST

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের প্রথম নারী আম্পায়ারের নাম হুমায়রা ফারাহ। প্রথম দিকে নারীরা আম্পায়াররা হতে পারবে না, এমন একটি ধারণা ছিল। তবে চ্যালেঞ্জ নিয়ে এই দায়িত্ব পালন শুরু করেন তিনি।

ক্যারিয়ারে ১৭০টি ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্বপালন করেছেন তিনি। লাহোরে জন্ম নেওয়া এই কলেজে থাকাকালীন হকি খেলার সঙ্গে জড়িয়ে পড়েন। খেলেছেন পাকিস্তান জাতীয় দলের হয়েও।

বড় ভাই হুমায়রাকে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে স্পোর্টস সায়েন্সের ভর্তি করিয়ে দেন। পড়া শেষ করে লাহোরের গ্যারিসন বিশ্ববিদ্যালয়ে স্পোর্টস বিভাগে কাজ শুরু করেন। ২৮ বছর বিশ্ববিদ্যালয়টিতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস ডিরেক্টর হিসেবে কাজ করছেন।
২০০৫ সালে আম্পায়ার হওয়ার প্রাথমিক কোর্স করেন। প্রথম নারী হিসেবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্যানেল ওয়ান ও টু কোর্সে পাস করেন। একই বছর আম্পায়ার হিসেবে অভিষেক হয় তার।

হুমায়রা ফারাহ বলছিলেন, ‘আমার নাম হুমায়রা ফারাহ। আমি পাকিস্তানের প্রথম নারী ক্রিকেট আম্পায়ার। প্রথমবারের মতো এই পেশায় জড়িত হই। শুরুতে মানুষ নানা কথা বলতে থাকে। লম্বা সময়ের জন্য মাঠের দায়িত্ব পালন করতে হবে। নারী হওয়ার কারণে আমাকে নিরুৎসাহিত করা হয়। যদিও আমি চ্যালেঞ্জ গ্রহণ করে সফল হই।’

তিনি বলেন, ‘আমার মা আমাকে যেমন শিক্ষা দিয়েছেন চেষ্টা করেছি ছেলেকেও তেমন করেই বড় করতে। বর্তমানে আমার ছেলে একজন ক্যামিক্যাল ইঞ্জিনিয়ার।’

‘আমাদের সমাজ পুরুষতান্ত্রিক। এখানে নারীদের ক্রিকেট খেলাটা বেশ কঠিন বিষয়,’- যোগ করেন হুমায়রা ফারাহ। সূত্র: ডয়চে ভেলে

ঢাকা, ২৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।