দ্বিতীয় মেয়াদে সিভাসুর ভিসি গৌতম বুদ্ধের বর্ণাঢ্য ক্যারিয়ার


Published: 2018-11-07 02:29:18 BdST, Updated: 2018-11-16 22:27:22 BdST

চট্টগ্রাম লাইভ : চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় মেয়াদে ভিসি হয়েছেন প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। তিনি বিশ্ববিদ্যালেয়ের এনিম্যাল সাইন্স এন্ড নিউট্রিশন বিভাগের প্রফেসর। ৯ ডিসেম্বর থেকে তিনি দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেবেন। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ এই নিয়োগ দিয়েছেন। সোমবার (৫ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এই বিষয়ে প্রজ্ঞাপন জারি হয়েছে বলে।

প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ১৯৬৩ সালে চাঁদপুর জেলা সদরে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে বি.এস.সি. এনিম্যাল হাজবেন্ড্রি (অনার্স) ডিগ্রি অর্জন করেন এবং একই বিষয়ে ১৯৮৬ সালে এম.এস.সি ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৮ সালে হিউম্যান রিসোর্চ ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি এবং ২০১২ সালে পোল্ট্রি নিউট্রিশন বিষয়ে পি.এইচ.ডি. ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ২০০৩ সালে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে প্রফেসর পদে যোগদান করেন। দীর্ঘদিন ধরে তিনি গবেষণা ও অধ্যাপনায় নিয়োজিত রয়েছেন।

তিনি এনিম্যাল নিউট্রিশন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন এবং ডেনমার্ক, লন্ডন, থাইল্যান্ড ও ভারত থেকে এনিম্যাল সাইন্স ও পোল্ট্রি নিউট্রিশনে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি অত্র বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন হিসেবে ২ বছর দায়িত্ব পালন করেন।

এনিম্যাল সাইন্স ও নিউট্রিশন বিভাগে ৯ বছর বিভাগীয় প্রধান হিসেবে নিয়োজিত ছিলেন। শিক্ষকতার পাশাপাশি তিনি অত্র বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল এবং ফিন্যান্স কমিটির সদস্য হিসেবে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।

দীর্ঘ ২৭ বছরের শিক্ষকতা জীবনে প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের আজীবন সদস্য এবং চট্টগ্রাম অঞ্চলের কার্যকরী কমিটির একজন সক্রিয় সদস্য। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থী প্যানেল থেকে তিনি তিনবার শিক্ষক সমিতির সভাপতি নির্বাচিত হন। ২০০৫ সালে বাংলা একাডেমি থেকে তার রচিত “পোল্ট্রি উৎপাদন” শীর্ষক গ্রন্থটি প্রকাশিত হয়। এছাড়াও দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার ২৫টি বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।


ঢাকা, ০৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।