ক্যাম্পাসলাইভে সংবাদ প্রকাশইবির নামে ভূয়া ফেইসবুক পেইজগুলো বন্ধে ব্যবস্থা


Published: 2021-09-01 09:07:50 BdST, Updated: 2021-09-18 06:39:55 BdST

ইবি লাইভ: সংবাদ প্রকাশের জেরে ইসলামী বিশ্বাবিদ্যালয়ের (ইবি) নাম ব্যবহার করে চালু থাকা ভূয়া ফেইসবুক পেইজগুলো বন্ধ করতে ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ। আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. আহসান-উল-আম্বিয়া ক্যাম্পাসলাইভকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘সরাসরি বিশ্ববিদ্যালয়ের নামে চালু থাকা পেইজগুলো বন্ধের ব্যাপারে প্রশাসনিকভাবে পরিকল্পনা হচ্ছে।’

খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে অর্ধশতাধিক ফেইসবুক পেইজ রয়েছে। যার ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও প্রতিনিয়ত বিব্রত হচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের নামে একটি ভ্যারিফাইড পেইজ খুলে এসব ভূয়া পেইজ বন্ধের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। একই দাবি জানিয়েছেন বিশ্বাবিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলোও।

শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয়ের নামে অনেক ভুঁইফোড় ফেইসবুক পেইজ চালু রয়েছে। যেসব পেইজে অনেকসময় মিথ্যা, বিভ্রান্তিকর তথ্য, উদ্দেশ্যপ্রণোদিত বিভিন্ন ব্যক্তির নামে কুৎসা, অপপ্রচার ও মিথ্যা সংবাদ পরিবেশন করা হয়। বিশ্ববিদ্যালয়ের নামে একটি ভ্যারিফাইড পেইজ রেখে বাকিগুলো বন্ধ করতে মিথ্যা তথ্য ছড়ানো রোধ করা সম্ভব।

এ মর্মে গত ২৩ আগস্ট ক্যাম্পাস ভিত্তিক জনপ্রিয় অনলাইন পোর্টাল ‘ক্যাম্পাসলাইভ২৪.কম’ এ ‘কর্তৃপক্ষের অনুমুতি ছাড়াই ইবির নামে চলছে অর্ধশতাধিক ফেইসবুক পেইজ!’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে। পরে এসব ভূঁইফোড় পেইজসমূহ বন্ধের ব্যবস্থা নেওয়া হয়।

পেজ বন্ধের বিষয়ে বিষয়ে প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন গণমাধ্যমকে বলেন, ‘বিশ্বাবিদ্যালয়ের নামে-বেনামে চলা পেজ ও গ্রুপগুলো বন্ধের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পেজগুলো ইতোমধ্যে যাচাই করা হয়েছে। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনেও (বিটিআরাসি) তথ্য পাঠানো হবে।’

ঢাকা, ০১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।