ফেসবুকের বিরুদ্ধে মামলা করলো আরএসএফ


Published: 2021-03-24 12:16:28 BdST, Updated: 2021-06-19 19:04:23 BdST

লাইভ প্রতিবেদক: সংবাদমাধ্যমের বিরুদ্ধে বিদ্বেষ এবং করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে মামলা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার (২৩ মার্চ) ফ্রান্সের একটি আদালতে এই মামলা করেছে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা প্যারিসভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্স আর.এস.এফ।

মামলার এজাহারে বলা হয়, মামলায় অভিযোগ করা হয়েছে, ভ্যাকসিন ষড়যন্ত্র তত্ত্ব-সহ করোনাভাইরাস নিয়ে নানা ধরনের মিথ্যা তথ্য ছড়িয়েছে ফেসবুক। এছাড়া ফেসবুকের বিরুদ্ধে ফ্রান্সের ব্যঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি হেবদো, টেলিভিশন অনুষ্ঠান কুওটিডিয়েন এবং আঞ্চলিক সংবাদপত্র এল’ইউনিয়নকে নিয়ে অপমানজনক এবং হুমকিমূলক বহু পোস্ট করার অভিযোগ এনেছে আরএসএফ।

আরএসএফ’র এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশেষজ্ঞদের বিশ্লেষণ ব্যবহার করে এবং ফেসবুকের সাবেক কর্মীদের ব্যক্তিগত মতামত এবং স্বাক্ষ্য থেকে দেখা গেছে এটি (ফেসবুক) বিদ্বেষমূলক বক্তব্য এবং ভূয়া তথ্য ছড়ানোর সুযোগ দেয়, যা ফেসবুকের পরিষেবা এবং বিজ্ঞাপন নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক।’

সোমবার (২২ মার্চ) প্যারিসের পাবলিক প্রসিকিউটরের কাছে এই মামলা দায়ের করা হয়েছে বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে।

ঢাকা, ২৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।