গুগলকে ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি


Published: 2021-03-15 19:08:49 BdST, Updated: 2021-06-19 17:51:55 BdST

আইটি লাইভ: ক্রোম ব্রাউজার ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করতে পারে গুগল। ওয়েবসাইট ভিজিট করতে ক্রোম ব্রাউজার ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করতে পারে টেক জায়ান্ট গুগল। ফলে কোনো ব্যবহারকারী যদি নিজের তথ্য প্রকাশ করতে না চান, তবে তাকে ‘ইনকগনিটো মোড’ ব্যবহার করতে বলা হয়।

জানা গেছে, ইনকগনিটো মোডেও ব্যবহারকারীর ওপর নজর রাখছে মার্কিন প্রতিষ্ঠান গুগল। গত বছরের জুনে ৩জন ক্রোম ব্রাউজার ব্যবহারকারী গুগলের বিরুদ্ধে মামলা করেন। তাদের অভিযোগ ছিল, ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে বিশাল ব্যবসা পরিচালনা করে গুগল। ব্যবহারকারী ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য ইনকগনিটো মোড চালু করলেও নজরদারি বন্ধ করছে না প্রতিষ্ঠানটি। মামলায় ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

মার্কিন বিচারক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লুসি কোহ বলেছেন, ইনকগনিটো মোডে থাকার সময় ব্যবহারকারীকে না জানিয়ে তথ্য সংগ্রহ রাখছে গুগল। মামলা বাতিল চেয়ে আবেদন করেছে গুগল। তবে এ জন্য গুগলকে ‘ক্লাস অ্যাকশন’ মামলার মুখোমুখি হতে হবে।

ঢাকা, ১৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।