ফেসবুক, টুইটার কর্মীদের জেলের হুমকি ভারতের


Published: 2021-03-08 15:42:56 BdST, Updated: 2021-06-19 17:47:42 BdST

আইটি লাইভ: ফেসবুক, টুইটার ও হোয়্যাটসঅ্যাপের কর্মীদের জেলের ভয় দেখিয়েছে ভারত। নিয়ম না মানলে সামাজিক যোগাযোগের মাধ্যম পশ্চিমা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কর্মীদের জেলের হুমকি দিয়েছে দেশটি। বিদেশী এসব প্রযুক্তি প্রতিষ্ঠানগুলে স্বাধীনতা ভোগ করে অব্যাহত রাজনৈতিক আন্দোলন দমন ও এসব প্ল্যাটফর্মের ওপর প্রভাব ফেলতে এই উদ্যোগ নিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল খবরে বলা হয়, ভারত সরকারের দাবি মোতাবেক বিভিন্ন তথ্য সরবরাহ ও পোস্ট সরিয়ে নিতে অস্বীকৃতি জানানোর প্রেক্ষিতেই এই হুমকি দেওয়া হয়। কিছু ক্ষেত্রে নির্দিষ্ট করে বলা হয়েছে, দাবি না মানলে ভারত-ভিত্তিক কর্মীরা গ্রেপ্তারের ঝুঁকিতে থাকবেন।

হোয়্যাটসঅ্যাপের এক মুখপাত্র জানিয়েছেন, “মানবাধিকার ও আইনের শাসনসহ আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানদণ্ডের সঙ্গে সঙ্গতিপূর্ণ” অনুরোধ তারা গ্রহণ করেন।

ফেসবুকের মুখপাত্র জানিয়েছেন, কোনো সরকার তাদের কাছ থেকে ডাটা চাইলে, তারা প্রযোজ্য আইন ও তাদের শর্তাবলীর ভিত্তিতে ব্যবস্থা নেয়।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছেন, উন্মুক্ত ইন্টারনেটের মৌলিক নীতিমালা বজায় রাখার জন্য টুইটার কাজ করে যাবে। এসব নীতিমালার প্রতি হুমকি ক্রমেই বাড়ছে, যা খুবই উদ্বেগজনক বিষয়।

আইন পর্যবেক্ষকরা বলছেন, সরকারের এসব অনুরোধ আইনগতভাবে চ্যালেঞ্জ করার কোনো পথ খোলা রাখা হয়নি। আর এসবের জন্য আদালতের অনুমোদনেরও প্রয়োজন নেই সরকারের।

মোদি সরকার ইতিমধ্যেই সাফ জানিয়েছেন, সোশ্যাল মিডিয়া নিষিদ্ধ করতে দ্বিধা করবে না সরকার। গত বছর টিকটক নিষিদ্ধ করে দেয়া হয়েছে। ভারতে টুইটারের চেয়ে টিকটকের ব্যবহারকারীর সংখ্যা ছিল অনেক বেশি।


ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।