অস্ট্রেলিয়ায় খবর দেখা-শেয়ার বন্ধ করল ফেসবুক


Published: 2021-02-18 12:06:51 BdST, Updated: 2021-03-03 04:26:22 BdST

আইটি লাইভ: অস্ট্রেলিয়ার ব্যবহারকারীদের জন্য সকল ধরনের সংবাদ দেখা এবং শেয়ার করার সুযোগ বন্ধ করে দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম ফেসবুক। খবর বিবিসি।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল থেকে অস্ট্রেলিয়ার ব্যবহারকারীরা ফেসবুকে কোনো নিউজ কন্টেন্ট দেখতে পাচ্ছেন না এবং দেশটির সংবাদ প্রকাশকরাও তাদের ফেসবুক পেজে কোনো কন্টেন্ট প্রকাশ বা শেয়ার করতে পারছেন না বলে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

এই নতুন পদক্ষেপের কারণে অস্ট্রেলিয়ার বাইরে থেকেও ব্যবহারকারীরা দেশটির কোনো সংবাদ মাধ্যমের ফেসবুক পেজ দেখতে পাবেন না। ফেসবুকের এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় অস্ট্রেলিয়া সরকার বলেছে, এ নিষেধাজ্ঞা ফেসবুকের গ্রহণযোগ্যতাকেই হুমকিতে ফেলেছে।

এ ব্যাপারে অস্ট্রেলিয়ার যোগাযোগমন্ত্রী পল ফ্লেচার বলেছেন, নিজের সুনাম ও অবস্থানের ক্ষেত্রে ফেসবুকের নতুন এই পদক্ষেপ কী প্রভাব ফেলতে পারে, তা নিয়ে প্রতিষ্ঠানটিকে খুব মনোযোগের সঙ্গে ভাবা উচিত।

প্রসঙ্গত, ফেসবুকে দেশটির জাতীয় সম্প্রচারমাধ্যম এবিসি এবং সিডনি মর্নিং হেরাল্ড, দ্য অস্ট্রেলিয়ানের মতো সংবাদ মাধ্যমগুলোর কোটি কোটি অনুসারী রয়েছেন।

এছাড়াও, বুধবার (১৭ ফেব্রুয়ারি) থেকেই অস্ট্রেলিয়ার স্বাস্থ্য, জরুরি সেবা খাতের বেশ কিছু প্রতিষ্ঠানের ফেসবুক পেজ বন্ধ হয়ে যায়। তবে পরে ফেসবুক জানায়, ত্রুটির কারণে ভুলক্রমে ওই পেজগুলো বন্ধ হয়ে গেছে। ওই সব পেজ তারা বন্ধ করতে চায়নি।

এর আগে, অস্ট্রেলিয়ায় প্রস্তাবিত এক আইনে নিউজ কন্টেন্ট প্রকাশ করার জন্য সংশ্লিষ্ট প্রকাশককে অর্থ পরিশোধ করতে ফেসবুককে বাধ্য করার কথা বলা হয়েছে। ফেসবুকের নতুন এই পদক্ষেপকে অস্ট্রেলিয়ার প্রস্তাবিত আইনের পাল্টা জবাব হিসেবে দেখা হচ্ছে।

এ ব্যাপারে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, আইনটিতে দুটি তিক্ত বিকল্পের মধ্যে থেকে একটি বেছে নিতে বলা হয়েছে। যার একটি হলো ওই আইন মেনে নেওয়া। যেখানে পারস্পরিক সম্পর্কের বাস্তবতাকে অবজ্ঞা করা হয়েছে। অন্যটি হলো অস্ট্রেলিয়ায় নিউজ কন্টেন্ট প্রদর্শন বন্ধ করা। ভারাক্রান্ত হৃদয়ে তারা দ্বিতীয়টি বেছে নিয়েছে।

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।