যুক্তরাষ্ট্র সাইবার হামলার শিকার!


Published: 2020-10-23 13:22:34 BdST, Updated: 2020-11-24 11:53:49 BdST

আইটি প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে এবং স্থানীয় সরকারগুলোর কম্পিউটার নেটওয়ার্কে হামলা চালিয়েছে রাশিয়ান হ্যাকাররা। বার বার এমন চেষ্টা চালিয়ে অন্তত দু’বার সফল হয়েছে তারা। চুরি করে নিয়েছে সেখান থেকে সব ডাটা।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন এজেন্সি এ কথা নিশ্চিত করেছেন বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। একে যুক্তরাষ্ট্রের জন্য দ্বিতীয় বড় ধরণের সতর্কতা হিসেবে দেখা হচ্ছে। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আর দুই সপ্তাহেরও কম সময় বাকি।

এ সময়ে এজেন্সিগুলো সতর্কতা দিয়ে বলেছে, রাশিয়ান গ্রুপটি কয়েক ডজন রাজ্য, স্থানীয় সরকার ও মার্কিন ভূখন্ডকে টার্গেট করেছে। রাশিয়ার এই গ্রুপটিকে কখনো বলা হয় বারসার্ক বিয়ার অথবা ড্রাগনফ্লাই।

এফবিআই এবং ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি বলেছে, যুক্তরাষ্ট্রের বিভিন্ন টার্গেটে নানাভাবে হামলা চালিয়েছে রাশিয়ার সরকারের মদতপুষ্ট একটি চক্র।

এ বছর সেপ্টেম্বর থেকে তারা এই প্রচেষ্টা শুরু করে। তারা এরই মধ্যে সুনির্দিষ্ট কিছু সংখ্যক নেটওয়ার্ক ভেঙে ফেলে তাতে প্রবেশ করতে সক্ষম হয়। তার মধ্যে দুটি নেটওয়ার্ক থেকে ডাটা চুরি করেছে।

 

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।