মাত্র ২.৭৬ সিজিপিএ নিয়েও গুগলের স্বপ্নজয় জিসানের


Published: 2020-07-13 13:19:08 BdST, Updated: 2020-08-06 18:19:29 BdST

আইটি লাইভ : আক্কাস উদ্দীন জিসান। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) পড়াশোনা করেছেন। সিজিপিএ মাত্র ২.৭৬ নিয়ে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের ওই ছাত্র চুয়েট থেকে পাস করেন জিসান। এনিয়ে হতাশা কাটিয়ে জীবনের গল্পে সফল হয়েছেন তিনি। ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি করছেন গুগলে।

জানা গেছে, জিসান গ্র্যাজুয়েশন শেষে চুয়েট ক্যাম্পাস রিক্রুটমেন্টে যোগ দেন Samsung Bangladesh এ। দুবছর পর আরেকটি সফটওয়্যার কোম্পানিতে যোগ দেন। সেখানে পাঁচমাস কাজ করার পর মাস্টার্সের উদ্দেশ্যে পাড়ি জমান আমেরিকায়। নর্থ ডাকোটা বিশ্ববিদ্যালয় থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স এবং “Autonomous localization of a UAV in a CAD model” এর উপর থিসিস সম্পন্ন করেন। শিকাগোতে HERE Technologies নামের একটি ম্যাপিং প্রতিষ্ঠানে ইন্টার্ন করেছেন তিনি। অটোমোবাইলের নেভিগেশন সিস্টেম নিয়ে কাজ করে থাকে প্রতিষ্ঠানটি। সেখানে ইমেজ এবং আইএমইউ ডাটা থেকে অটোমেটেড জেনারেশন নিয়ে কাজ করেন। এরপর NOD ল্যাবের SLAM টিমের হেড হিসেবেও নিযুক্ত ছিলেন।

জিসান হ্যান্ড হেল্ড ডিভাইস ডেভেলপ করেছিলেন, যেটার মাধ্যমে যেকোনো অবজেক্ট এর মুভমেন্ট ট্র‍্যাক করা যেতো রিয়েল টাইমে। সে সময়েই ডাক পান প্রযুক্তি বিশ্বের অন্যতম কোম্পানি গুগল এ। একই সময় শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম Facebook এও কাজ করার সুযোগ পেয়েছিলেন জিসান। কিন্তু শেষ অবধি গুগলকেই বেছে নেন তিনি। কারণ ছোটবেলা থেকেই তিনি স্বপ্ন দেখতেন গুগলে চাকরি করবেন। সেই স্বপ্ন তার সত্যি হয়েছে।

ঢাকা, ১৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।