করোনা : ফেসবুক প্রতারণা থেকে বাঁচতে ৫ পরামর্শ


Published: 2020-03-28 15:40:19 BdST, Updated: 2020-06-04 14:35:37 BdST

লাইভ ডেস্কঃ যারা ফেসবুক মেসেঞ্জারে বেশি সক্রিয় থাকেন তারা পরতে পারেন বিপদে। রয়েছে করোনার ঝুঁকি। কভিড-১৯ ভাইরাস বিষয়ে যেকোনো লিংকের ক্ষেত্রে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার কারিদের এখন বার্তি সতর্কতার সাথে থাকতে হবে।

বর্তমানে ফেসবুক মেসেঞ্জারে সাইবার দুর্বৃত্তরা করোনা ভাইরাসে সচেতনতার নামে বিভিন্ন ম্যালওয়্যার ছড়াচ্ছে। এ ম্যালওয়ারের মাধ্যমে প্রতারণার জন্য ক্লোন বা নকল অ্যাকাউন্ট করা হচ্ছে জানান সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

এর পরিপ্রেক্ষিতে সতর্কতা ও যাচাই বাছাইয়ের বিষয়ে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। করোনা ভাইরাস ঘিরে ছড়িয়ে পড়া স্ক্যাম থেকে সুরক্ষায় ৫ পরামর্শ:

১. অপরিচিত কারও বন্ধুত্বের অনুরোধ এখন গ্রহণ করবেন না।

২. সন্দেহজনক কোনো লিংকে ক্লিক করবেন না। আপনার কোনো ঘনিষ্ঠ বন্ধুর পাঠানো লিংক হলেও তাতে ক্লিক করবেন না। না বুঝে করোনা ভাইরাস বিষয়ে সচেতনতামূলক কোনো পোস্ট শেয়ার করবেন না। পোস্টটির মধ্যে হয়তো ম্যালওয়ার থাকার সম্ভাবনা আছে, যা আপনার শেয়ারের মাধ্যমে বন্ধুদের কাছে ছড়াতে পারে।

৩. সন্দেহজনক কোনো ব্যবহারকারী মনে হলেই ফেসবুকে তাকে ব্লক করে দিন।

৪. ফেসবুকে জরুরি দরকার বলে কেউ টাকা চাইলে পাঠাবেন না। পরিচিত কেউ চাইলেও তার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না বা প্রকৃত ব্যক্তি বিপদে পড়েছে কি না, খোঁজ নিন।

৫. ফেসবুকে করোনা ভাইরাস প্রতিরোধী বলে দাবি করা কোনো মাস্কের আকর্ষণীয় প্রচারে প্রলুব্ধ হবেন না।

ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।