"জাতীয় মহাকাশ উৎসব"


Published: 2018-10-08 19:14:47 BdST, Updated: 2018-11-22 17:08:53 BdST

সিলেট লাইভ: সিলেটের পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ে মহাকাশ বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতা ন্যাশনাল স্পেস কার্নিভাল তৃতীয় আসর অনুষ্ঠিত হয়েছে। ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের আয়োজনে বিভিন্ন স্কুল এবং কলেজ শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

একই দিনে চট্টগ্রাম শহরের সানশাইন গ্রামার স্কুলে তৃতীয় ‘ন্যাশনাল স্পেস কার্নিভাল’র আয়োজন করা হয়। প্রতি বিভাগ থেকে প্রায় শতাধিক স্কুল এবং কলেজের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

রেজিস্ট্রেশনের মাধ্যমে এ অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। প্রতিযোগিতার প্রথমে স্পেস অলিম্পিয়াডের প্রস্তুতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। এরপর জুনিয়র, সেকেন্ডারি এবং হায়ার সেকেন্ডারি এ তিন ক্যাটাগরিতে মূল পর্বের স্পেস অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। অলিম্পিয়াড শেষে চট্টগ্রাম পর্বে শিক্ষার্থীদের মহাকাশ বিজ্ঞান বিষয়ক ডকুমেন্টারি ফিল্ম দেখানো পর বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সানশাইন গ্রামার স্কুলের প্রিন্সিপাল সাফিয়া গাজী রহমান, বিশেষ অতিথি ছিলেন ওয়াইএসআই বাংলার ম্যানেজিং ডিরেক্টর সুমন সাহা, ওয়াইএসআই বাংলা এর ডিরেক্টর সামির গাজী রহমান, ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের সভাপতি খন্দকার আবদুল্লাহ আল তাহমীদ এবং তৃতীয় ন্যাশনাল স্পেস কার্নিভালের চট্টগ্রাম বিভাগীয় আয়োজক কমিটির আহ্বায়ক আবু সিদ্দিক চৌধুরী।

সিলেট পর্বে প্রধান অতিথি ছিলেন সাস্ট সায়েন্স এরেনা এর সাবেক সভাপতি রিফাত হায়দার, সাস্ট সায়েন্স এরেনা এর বর্তমান সেক্রেটারি জেনারেল ও তৃতীয় ন্যাশনাল স্পেস কার্নিভালের সিলেট বিভাগীয় আয়োজক কমিটির আহ্বায়ক তাহমীদ ওয়াসিফ রাকিন।

উল্লেখ, ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক ২০১৬ সাল থেকে নিয়মিতভাবে আয়োজন করে আসছে ন্যাশনাল স্পেস কার্নিভাল। ২০১৬ সালে ৪টি বিভাগীয় পর্যায় দিয়ে শুরু হলেও এ বছর আয়োজিত হবে সবগুলো বিভাগীয় শহরেই।

মূলত দেশের শিক্ষার্থীদের মধ্যে মহাকাশ বিজ্ঞান ভীতি দূর করে ছোট বয়স থেকেই সবাইকে মহাকাশ বিজ্ঞান জনপ্রিয় করে তোলাই এ উৎসবের লক্ষ্য। এছাড়াও ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে প্রতিযোগীদের আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন প্রতিযোগিতা, ক্যাম্প, সম্মেলন অংশগ্রহণের সুযোগ করে দেওয়া, ২০১৯ সাল থেকে ন্যাশনাল স্পেস কার্নিভাল এর অন্তত ২০ টি অঞ্চলে আঞ্চলিক উৎসব করা, দেশের শিক্ষা ব্যবস্থায় মহাকাশ বিজ্ঞানকে আলাদাভাবে যুক্ত করাসহ আরও নানা পরিকল্পনার কথা ব্যক্ত করেন সংগঠনটির সভাপতি খন্দকার আবদুল্লাহ আল তাহমীদ ।

এদিকে ২০ অক্টোবর, শনিবার ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে আয়োজিত হবে তৃতীয় ন্যাশনাল স্পেস কার্নিভাল ২০১৮ এর জাতীয় পর্ব। এ উৎসবে ২০০ টাকা রেজিস্ট্রেশন ফি দিয়ে অংশগ্রহণ করা যাবে।

 

ঢাকা, ০৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।