স্মার্ট ফোনের গেমে আসক্তি কমাতে বই পড়া আন্দোলন


Published: 2021-07-17 23:32:26 BdST, Updated: 2021-09-19 17:02:52 BdST

কুমিল্লা লাইভ: স্মার্ট ফোন। একটি নাম। একটি আসক্তি। সময় ও মেধা নষ্টের একটি যন্ত্র। আর এই আসক্তি তরুণ-তরুণীদের করছে অনৈতিক। ফেলছে ঝামেলায়। অভিভাবকদের অবস্থা এর কারণে এখন অসহনীয়। মোবাইল গেমে আসক্তি রোধে বই পড়া আন্দোলন কর্মসূচি নেওয়া হয়েছে। আর উদ্যোগ এলাকায় সারা মিলেছে বলেও জানাগেছে। শনিবার এমনই ব্যতিক্রমী আয়োজন হয়ে গেল জেলার সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা (দক্ষিণ) ইউনিয়নের কালীর বাজার উচ্চ বিদ্যালয় মাঠে।

উপস্থিত শিশু থেকে বৃদ্ধ সবাই ছয়টি পাঠাগারের সদস্য। সেখানে গাড়িযোগে বই নিয়ে হাজির ইউএনও শুভাশিস ঘোষ। সবার হাতে তুলে দেওয়া হলো মূল্যবান বই। 'অনলাইন মোবাইল গেমসের বিরুদ্ধে বই পড়া আন্দোলন' নামে সামাজিক আন্দোলনের অংশ হিসেবে এ আয়োজন করা হয়েছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, পাঠাগার আন্দোলন বাংলাদেশ এবং উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার বিভিন্ন ইউনিয়নে মুজিববর্ষ উপলক্ষে ১০০ পাঠাগার চালুর কাজ চলছে। উপজেলার দক্ষিণ গলিয়ারা ইউনিয়নের কালীর বাজার উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩২টি গ্রামের ৫০ জন বইপ্রেমিক শনিবার সকাল থেকে সমবেত হন।

তাদের সবার হাতে তুলে দেওয়া হয় মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বিভিন্ন গল্প-উপন্যাসের বই। বই পাওয়াদের তালিকায় ছিলেন শিশু থেকে শুরু করে বয়স্ক নারী-পুরুষও। এ সময় অনেকেই নিজেদের স্মার্টফোন সামনে রেখে দিয়ে বই পড়তে শুরু করেন। আয়োজকরা জানান, করোনার মহামারিতে শিশুরা অনলাইন গেমে আসক্ত হয়ে পড়েছে।

বয়স্করাও কেউ কেউ অনলাইনে অহেতুক সময় ব্যয় করেন। কিন্তু বই পড়া নিয়ে অনেকেরই অনীহা। তাই বই বিতরণ ও পাঠাগার চালুর মধ্য দিয়ে আন্দোলনের লক্ষ্য বাস্তবায়নে ইতিবাচক প্রভাব পড়বে। ইউএনও শুভাশিস ঘোষ বলেন, মুজিববর্ষ উপলক্ষে এ উপজেলায় ১০০ পাঠাগার তৈরির কাজ চলছে।

শনিবার কালীর বাজার এলাকায় দুটি পাঠাগার চালু করা হয়েছে। সেখান থেকে পাঠকদের সব ধরনের বই নেওয়ার সুযোগ রয়েছে। 'অনলাইন মোবাইল গেমসের বিরুদ্ধে বই পড়া আন্দোলনে' সবাইকে অংশ নিতে বলব।

এর মধ্য দিয়ে মোবাইলের ক্ষতিকর আসক্তি থেকে ভবিষ্যৎ প্রজন্মকে বিরত রেখে বই পড়ায় আগ্রহী করা সম্ভব। এই আন্দোলনের সাফল্য নিরন্তর হোক।

ঢাকা, ১৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।