সহজেই তৈরি করুন পাকা কলার শাহি হালুয়া


Published: 2021-03-01 17:31:07 BdST, Updated: 2021-04-15 14:55:42 BdST

লাইভ প্রতিবেদক: ছোলার ডাল, সুজির হালুয়া বা দুধ-নারকেলের সুস্বাদু হালুয়া সাধারণত আমরা খেয়ে থাকি। কিন্তু কখনও কি পাকা কলার হালুয়া খেয়েছেন! পাকা কলা প্রায় সবার হাতের কাছে পাওয়া যায়। সকালের নাস্তা বা সন্ধ্যায় হালকা খাবারে পাকা কলার হালুয়া কিন্তু তৈরি করা যেতে পারে।

খুব সহজে চটজলদি পাকা কলার শাহি হালুয়া তৈরির উপায় জেনে নেয়া যাক-
উপকরণ: পাকা কলা ৩টি, ১/৪ কাপ চিনি, ২ টেবিল চামচ ঘি, ৩ টেবিল চামচ কাজু বাদাম, ১/৪ চা চামচ এলাচের গুঁড়ো।

প্রণালি: প্রথমে পাকা কলা খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে পেস্ট করুন। এবার প্যানে এক চা চামচ ঘি গরম করে নিন। ঘি গরম হলে তেলের মতো হয়ে যাবে, তাতে কাজু বাদাম আধ ভাঙা করে ভেজে নিন। অন্য একটি প্যানে ঘি গরম করার পর ব্লেন্ড করা কলার পেস্ট দিয়ে দিন তাতে। কলার পেস্ট হালকা ভাজা ভাজা হওয়ার পর তাতে চিনি মিশিয়ে নিন। এখন অল্প অল্প করে ঘিসহ সকল উপকরণ ঢেলে দিয়ে ৮-১০ মিনিট রাখুন।

তবে সাবধান, হালকা তাপে এসব ভাজার সময় একটু পর পর নেড়ে নিতে হবে। যেন তা পুড়ে না যায়। চুলা থেকে নামিয়ে একটি প্লেটে ভালো করে ঘি মেখে তাতে পাকা কলার হালুয়া রাখুন। ঠাণ্ডা হওয়ার পর চাকু দিয়ে পছন্দসই কেটে টুকরো টুকরো করে পরিবেশন করুন সুস্বাদু পাকা কলার হালুয়া।

ঢাকা, ০১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।