যেভাবে করোনাভাইরাস ফুসফুসে আঘাত হানে (ভিডিও)


Published: 2020-03-28 14:23:46 BdST, Updated: 2020-05-31 12:30:42 BdST

লাইভ প্রতিবেদক: কোভিড-১৯। একটি নাম। একটি আতঙ্ক। একটি হাহাকার। একটি যন্ত্রনার নরক। এই মরণঘাতি করোনা ভাইরাস মানুষকে সহজেই দুর্বল করে ফেলে। আঘাত হানে ফুসফুসসহ স্পর্শকাতর জায়গায়। একেবারে তছনছ করে ফেলে গোটা দেহ। এই করোনাভাইরাসে আক্রান্ত হয় মানুষের ফুসফুস।

আর এই মরণঘাতি ভাইরাস কোভিড-১৯ মানুষের ফুসফুস কিভাবে অকার্যকর করে ফেলে তা থ্রিডি ভিডিওতে তুলে ধরেছেন যুক্তরাষ্ট্রের একজন চিকিৎসক। জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় হাসপাতালের থোরাসিক সার্জারির প্রধান কিথ মর্টম্যান। তিনি এই অসাধারণ কাজটি করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ও আন্তর্জাতিক গণমাধ্যমে থ্রিডি ভিডিওটি নিয়ে বেশ আলোচনা হচ্ছে। নানান ভাবে তোলপাড় হচ্ছে ওই ভিডিওটি।

সংশ্লিস্টরা জানান, করোনাভাইরাসে আক্রান্ত ৫৯ বছর বয়সী একজন রোগীর ফুসফুসের থ্রিডি ভিডিও প্রকাশ করে কিথ মর্টম্যান। তিনি বলেছেন, ভাইরাসে আক্রান্ত হওয়ার পর এখন তার ফুসফুস ঠিকমত কাজ করছে না।

অথচ তার উচ্চ রক্তচাপ ছাড়া অন্য কোনও শারীরিক সমস্যাও ছিল না। যিনি কিছুদিন আগেও সুস্থ ছিলেন। গুরুতরভাবে অসুস্থ হয়ে যাওয়ার পর রোগীর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখার জন্য ভেন্টিলেটরের প্রয়োজন হয়। কিন্তু সর্বোচ্চ মাত্রায় প্রয়োগ করেও কোনও কাজ হয়নি। তার শ্বাস-প্রশ্বাস এবং রক্তে অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে অন্য যন্ত্রের সাহায্য নিতে হয়েছে। এটিই তিনি পরীক্ষা করে দেখিয়েছেন।

কিথ মর্টম্যান তার ভিডিওতে দেখিয়েছেন ফুসফুসের হলুদ অংশগুলোই হল আক্রান্ত অংশ। এই হলুদ অংশগুলো একাধারে সংক্রমণ এবং প্রদাহ নির্দেশ করে। ভাইরাস শুধু রোগীর ফুসফুসের একটি অংশেরই ক্ষতি করেনি। এটি বরং দুই অংশকেই আক্রান্ত করেছে। ক্ষতি গ্রস্ত করেছে।

এতেই বোঝা যায়, কম বয়সীরাও কতটা দ্রুত এবং ভয়ংকরভাবে সংক্রমিত হতে পারে। এটা একবার আক্রমন করলে দুর্বল করে দেয় সব কিছু।

কিথ মর্টম্যান আরো বলেন, সুস্থ ফুসফুস পরীক্ষা করে এমন হলুদ অংশ পাওয়া যায়নি। এ ধরনের আক্রান্ত ফুসফুস সেরে উঠতে দীর্ঘ সময় লাগতে পারে। ২-৪% কোভিড-১৯ রোগীর অপূরণীয় ক্ষতি হয়ে থাকে। এমনকি মৃত্যুও হতে পারে। এটিই মুদ্দা কথা।

এদিকে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন জানায়, আক্রান্ত ওই ব্যক্তি এখনও আশঙ্কাজনক অবস্থায় আইসিইউতে আছেন। তার অবস্থা আশঙ্কাজনক। যে কোন সময় খারাপ খবর আসতে পারে।

ভিডিও:

ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।