আদা-মধু চায়ের উপকারিতা


Published: 2020-01-19 20:52:30 BdST, Updated: 2020-04-05 06:50:47 BdST

লাইভ প্রতিবেদক: শীতের মধ্যে সর্দি-কাশি সমস্যায় অনেকেই ভুগে থাকেন। অনেক সময় প্রচন্ডরকমের ঠান্ডায় খুসখুসে কাশি কিছুতেই থামতে চায় না। খুসখুসে কাশি থামাতে আদা ও মধুর চা খুবই উপকারী। আদা কুচি কুচি করে গরম পানি বা চায়ে দিয়ে পান কলে সহজেই সর্দি-কাশির সমস্যা দূর হয়।

বিশেষজ্ঞ ডাক্তারদের মতে, খুসখুসে কাশি, গায়ের ব্যথা দূর করার জন্য আদা চায়ের বিকল্প সহজ উপায় নেই বললেই চলে। শীতের ঠান্ডায় বুকে জমে থাকা কফ দূর করে ক্ষুধা বাড়াতে আদা চা খুবই উপকারী। ভাইরাসজনিত ঠাণ্ডা জ্বরে খেতে পারেন আদা চা। ঠাণ্ডা সারাতে সবচেয়ে ভালো কাজ করে আদা চা।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় চায়ের সঙ্গে নিয়মিত কালিজিরা মিশিয়ে অথবা এর তেল মিশিয়ে পান করলে হৃদরোগে যেমন উপকার হয়, তেমনি মেদও দূর হয়। চলুন জেনে নিই কীভাবে তৈরি করবেন আদা চা!!!

উপকরণ: ২ কাপের বেশি পানি। ২ ইঞ্চি খোসাসহ আদা। চা পাতা আধা চা-চামচ। স্বাদমতো মধু বা চিনি (ইচ্ছে হলে নাও দিতে পারেন)।

পদ্ধতি: পানি ভালোমতো ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে আদা থেতলিয়ে দিয়ে দিন। পাঁচ থেকে সাত মিনিট পর চা পাতা ও চিনি দিন। ভালোমতো ফুটিয়ে চুলা বন্ধ করে লেবুর রস দিন।


ঢাকা, ১৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।