কোমল পানীয় মানবদেহের যেসব ক্ষতির কারণ


Published: 2019-07-02 22:01:18 BdST, Updated: 2019-07-19 14:56:21 BdST

লাইভ প্রতিবেদক: কোমল পানীয় দিন দিন জনপ্রিয়তার শীর্ষে উঠে আসছে। বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা অথবা স্বজনদের আপ্যায়নে খাবারের সাথে কোমল পানীয় এর তালিকা অবশ্যই থাকা চাই। কিন্তু এতে মানব দেহ কিকি ক্ষতির কারণ হচ্ছে তা কখনো চিন্তাও করছি না। বর্তমানে সব বয়সের মানুষ কোমল পানীয় খেয়ে থাকেন। তবে এই কোমল পানীয় যত বেশি জনপ্রিয় তা চেয়ে বেশি ক্ষতিকর।

সম্প্রতি কোমল পানি নিয়ে এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত যারা কোমল পানীয় পান করছেন তাদের ক্রনিক কিডনি ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। চিনি দিয়ে বা কৃত্রিম মিষ্টি দিয়ে তৈরি কোমল পানীয় আগাম মৃত্যুর ঝুঁকি অনেক বাড়িয়ে দিচ্ছে।

কোমল পানীয় পনে মৃত্যুর কারণ হিসেবে দেখা গেছে, হৃদরোগ, কিডনি ডিজিজ, কিডনিতে পাথর, টাইপ-টু ডায়াবেটিস, যকৃতের বিভিন্ন রোগের এবং কয়েক ধরনের ক্যান্সারের সম্ভাবনা তৈরি হচ্ছে। খবর বিবিসির। হার্ভাড ইউনিভার্সিটির টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথ পরিচালিত নতুন একটি গবেষণায় এ তথ্য বেড়িয়ে এসেছে।

গবেষণায় দেখা গেছে, চিনি দিয়ে তৈরি কোমল পানীয় পানের কারণে অন্য কোনো কারণ ছাড়াই তাদের আগাম মৃত্যুর ঝুঁকি বেড়ে গেছে। ওই জাতীয় পানীয় যত বেশি খাওয়া হবে, তাদের মৃত্যু ঝুঁকিও ততই বেড়ে যাবে।

কোমল পানীয়ে ইথিলিন গ্লারাইকোল নামে যে রাসায়নিক উপাদান মিশ্রণে তৈরি করা হয়। এটি আর্সেনিকের মতোই বিষ।যা সবচেয়ে বেশি ক্ষতি করে কিডনির। ছাড়াও হৃদরোগ, দাঁতের ক্ষয়, হাড়ের ক্যালসিয়াম ক্ষয়, আসক্তি তৈরি, বদহজম, অকাল বার্ধক্য ছাড়াও অত্যধিক ক্যাফেইনের কারণে অ্যাড্রিনাল রোগ ইত্যাদি হয়ে থাকে।


ঢাকা, ০২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।