কম দামি সানগ্লাস ব্যবহারে যেসব ক্ষতি হয়


Published: 2019-05-08 19:42:35 BdST, Updated: 2019-09-21 07:24:07 BdST

লাইভ প্রতিবেদক: তীব্র রোদের কারণে গরমের মাত্রা বেড়েই চলেছে। প্রচন্ড গরমে বাইরে বের হতে সানগ্লাসের ব্যবহার অনেকেই অভ্যস্ত। রোদের তেজ যেন চোখের ক্ষতি না করতে পারে তাই এই বাড়তি সতর্কতা। সূর্যের মধ্যে আলোক রশ্মি প্রতিফলিত হয়ে চোখে প্রবেশ করে যা মানব দেহে ক্ষতির কারণ হয়ে দাড়ায়। আর সানগ্লাস এসব ক্ষতিকর রশ্মির হাত হতে রক্ষা করতে সহায়তা করে থাকে।

শুধু কি রোদ, ধুলোবালি ও সূর্যের অতি বেগুনি আলোকরশ্মি থেকেও চোখকে বাঁচায় এই সানগ্লাস। সূর্যের অতিবেগুনি রশ্মি আমাদের চোখের রেটিনা ও কর্নিয়ার মারাত্মক ক্ষতি করে। তাই শুধুমাত্র ফ্যাশনের জন্যই নয়, চোখের সুরক্ষায়ও সানগ্লাস ভীষণ দরকারি।

আমরা অনেকেই না বুঝে কিংবা স্টাইল হিসেবে কম দামি সানগ্লাস ব্যবহার করি। কিন্তু এই সস্তা সানগ্লাস ব্যবহারের ফলে আমাদের চোখের মারাত্মক ক্ষতির আশঙ্কা তৈরি হয়। কম দামি সানগ্লাসে ব্যবহৃত নিম্ন মানের রঙিন প্লাস্টিকে সূর্যের অতিবেগুনি রশ্মি ঠেকানোর কোনো ক্ষমতা নেই। উল্টো তা চোখের জন্য তা মারাত্মক ক্ষতিকর। দুর্বল হয়ে পড়তে পারে আমাদের দৃষ্টিশক্তি।

অতিরিক্ত মাত্রায় বা নিয়মিত সস্তার সানগ্লাস ব্যবহারের ফলে অকালেই চোখে ছানি পড়ে যেতে পারে। শুকিয়ে যেতে পারে চোখের কর্নিয়া। সস্তার রঙিন চশমার অতিরিক্ত ব্যবহারের ফলে ‘আইলিড’ ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়।

সস্তার রঙিন চশমা নিয়মিত ব্যবহারের ফলে চোখের পাওয়ার অস্বাভাবিক ভাবে বেড়ে যেতে পারে, ঘন ঘন মাথাব্যথাও হতে পারে। কম দামি সানগ্লাস নিয়মিত ব্যবহারের ফলে ‘রিফ্রাক্টিভ এরর’ বা চোখের প্রতিসারক ত্রুটি বহুগুণ বেড়ে যায়। এই সমস্যার ফলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে।

কম দামি সানগ্লাস কেনা বা ব্যবহারে থেকে বিরত থাকুন। শুধুমাত্র পলিকার্বোনেট লেন্সই সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি আটকাতে পারে। তাই সানগ্লাস কেনার ক্ষেত্রেও প্রয়োজনে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

 

ঢাকা, ০৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।