স্তন ক্যানসারের ঝুঁকি কমায় যেসব খাবার


Published: 2019-04-04 20:12:10 BdST, Updated: 2019-06-18 03:18:04 BdST

লাইভ প্রতিবেদক: নারীরা তাদের গোপন অঙ্গের রোগগুলো সহজে কারও কাছে বলতে চায় না। ফলে তারা স্তন ক্যানসারের মতো জটিল রোগে আক্রান্ত হচ্ছেন প্রতিনিয়ত। স্তন ক্যানসার নারীদের কাছে একটি আতংকের নাম।

একসময় মনে করা হতো ক্যানসার মানেই মৃত্যু। তবে এখন এ ধারণা ভুল প্রমাণিত হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর প্রতিষেধক গ্রহণ ও প্রতিদিনের খাদ্য তালিকায় নতুন কিছু খাবারের সংযোজন ক্যানসার প্রতিরোধে সাহায্য করতে পারে।

প্রতি আটজনের একজন স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে। ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে স্তন ক্যান্সারের অবস্থান দ্বিতীয়।

প্রথমত এর জন্য দায়ী আমাদের জীবনযাত্রার আমূল পরিবর্তন। যেমন আজকাল আমরা প্রচুর খাই, সবুজ শাকসবজি খুবই কম খাই, কম শারীরিক পরিশ্রম করি- যার ফলে আমরা অতিরিক্ত স্থূলতায় ভুগছি। অতিরিক্ত স্থূলতা এক অন্যতম প্রধান কারণ।এছাড়া দেরিতে সন্তান নেয়া, শিশুকে বুকের দুধ দিতে অনীহা বা অপারগতা।

গ্লোবাল ক্যানসার স্ট্যাটিসটিকস (গ্লোবক্যান) এর মতে, বিশ্বে প্রায় ২১ লাখ নারী স্তন ক্যানসারে আক্রান্ত হন। সম্প্রতি ‘ইডা অ্যান্ড জোসেফ ফ্রেন্ড ক্যানসার সেন্টার’ ৯১ হাজার নারীর ওপর সমীক্ষা চালিয়ে কয়েকটি খাদ্যের তালিকা দিয়েছে। এই খাদ্য ডায়েটে রাখলে এড়ানো যাবে স্তন ক্যানসারের ঝুঁকি।

গবেষকদের মতে, গত কয়েক বছরে মানুষের খাদ্যাভ্যাসের পরিবর্তন হয়েছে। মানুষ এখন জাঙ্কফুড বেশি খেয়ে থাকে। শুধু এই খাবার নয় এই খাবারের প্যাকেটটিও ক্যানসারের কারণ হতে পারে।

অন্য দিকে, ফল-মূল এবং শাক-সবজিতে ভিটামিন এ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেকটা বেশি থাকে। এই খাদ্যগুলি শরীরের ভিতরে গিয়ে ‘প্যাথোজেনেসিস’ নামে একটি যৌগকে নষ্ট করে। এই প্যাথোজেনেসিসই স্তন ক্যানসার’-এর অন্যতম কারণ। গবেষণা বলছে, সবুজ শাক-সবজি, আপেল, ব্রকোলি, গাজর, টম্যাটো, পিঁয়াজ, স্ট্রবেরি ইত্যাদি খাবার স্তন ক্যানসারের ঝুঁকি কমায়।


ঢাকা, ০৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।