‘লিভার ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে টমেটো’


Published: 2019-03-08 19:25:27 BdST, Updated: 2019-05-24 19:34:44 BdST

লাইভ প্রতিবেদক: লিভার ক্যান্সার (ইংরেজি: Liver cancer) এর অপর নাম হেপাটিক ক্যান্সার (Hepatic cancer) ও প্রাইমারি হেপাটিক ক্যান্সার (primary hepatic cancer), একে বাংলায় যকৃতের ক্যান্সার বলে। মানব দেহে লিভার ক্যান্সার প্রতিরোধ করে টমেটো।

গবেষণার পর এমনই তথ্য দিয়েছেন যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ে এক দল গবেষক। সম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, হাই প্রোটিন জাতীয় খাদ্য লিভার ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

দীর্ঘ গবেষণায় দেখা গেছে, টমেটোর লাইকোপেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। ক্যান্সার প্রতিরোধ ও হৃদরোগে কার্যকর পালন করে থাকে টমেটো। যারা সবসময় রোগা অবস্থায় থাকেন বা দুর্বল লাগে তারা সকাল বিকাল পাকা টমেটো সালাদ করে খান বা রস খান উপকার পাবেন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি লিভার ক্যান্সারে আক্রান্ত কিছু রোগীর উপর একটি পরীক্ষা করা হয়। এতে আশানুরূপ ফল এসেছে বলে জানান যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাং দং। তিনি বলেন, 'টমেটো সস, জুস, পেস্ট, পিউরি সবই লাইকোপোপেনের দারুণ উৎস। এর বীজের মধ্যে যে লাইকোপেন অ্যান্টি-অক্সিডেন্ট থাকে তা ক্যান্সার প্রতিরোধী'।

উল্লেখ্য, স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি একটি সবজি টমটেো। সাধারণত পুষ্টিসমৃদ্ধ এই সবজি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। পাশাপাশি সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়, হাই প্রোটিন জাতীয় খাদ্য লিভার ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এ তালিকার প্রথম দিকেই রয়েছে টমেটো। এতে ভিটামিন-ই ও ভিটামিন-সি ছাড়াও থাকে প্রচুর মিনারেলস ও ফাইবার। এর বীজের মধ্যে যে লাইকোপেন অ্যান্টি-অক্সিডেন্ট থাকে তা ক্যান্সার প্রতিরোধী।


ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।