জিনে নিন লেয়ার চা বানানোর পদ্ধতি


Published: 2019-01-08 17:11:13 BdST, Updated: 2019-01-19 19:14:27 BdST

লাইভ প্রতিবেদক: চা সবার প্রিয় পানীয়। অনেকেই দিনে কয়েক কাপ চা পান করা অভ্যাসে পরিণত হয়েছে। তবে প্রতিদিনের চায়ের থেকে ভিন্নধর্মী একটি চা বানিয়ে সকলকে চমকে দিলে কেমন হয়। এ জন্যে তৈরি করে নিতে পারেন লেয়ার চা।

এই চা বানানো খুবই সহজ। এমনকি দেখতেও আকর্ষনীয়। জানা যাক কিভাবে লেয়ার চা বানাবেন-

উপকরণ: ফুল ক্রিম দুধ আধা লিটার, চিনি স্বাদ মতো, চা পাতি আধা চা চামচ, গোল মরিচ ৪ থেকে ৫ টি, এলাচ ২টি ও লবঙ্গ।

প্রণালী: দুধের লেয়ার তৈরি করে নিতে হবে। এ জন্য আধা লিটার ফুল ক্রিম দুধে স্বাদ মতো চিনি দিতে হবে। দুধ বলক না আসা পর্যন্ত অপেক্ষা করুন। নেড়ে দিতে হবে নাহলে নিচে লেগে যেতে পারে। দুধে বলক আসলে চুলা থেকে নামিয়ে অনেক উপর থেকে একটা বাটিতে ঢেলে নিতে হবে। এরপর একটা হ্যান্ড মিক্সারের সাহায্য ফেনা বানিয়ে নিন। যখন অনেক ফোম তৈরি হয়ে যাবে তখন এটা রেখে দিন।

এবার চায়ের অন্য একটি লেয়ার তৈরি করে নিতে প্যানে আধা লিটার পানি ও চা পাতি দিন। এর মধ্যে চার থেকে পাঁচটি গোল মরিচ, দুটো এলাচ, আর দুটো লবঙ্গ দিয়ে চা ভালো ভাবে ফুটিয়ে নিন। যখন চায়ে বলক আসবে তখন এটা ছেঁকে নিয়ে গ্লাসে উপর থেকে ফোম করা দুধ ঢেলে দিন।

এরপর গ্লাসের উপর একটা চামচ উল্টো করে ধরে খুব আস্তে আস্তে লিকার চা ঢেলে নিন। তবে দুধের লেয়ার চায়ের লেয়ার থেকে অবশ্যই হালকা ঠান্ডা হতে হবে। তা নাহলে কিন্তু চায়ে খুব সুন্দর লেয়ার হবে না। এভাবে খুব সহজেই লেয়ার চা বানিয়ে নিতে পারেন। প্রিয়জনকে খুশি করার জন্য এমন এক কাপ চা’ই যথেষ্ঠ।

ঢাকা, ০৮ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এসএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।